ঈদের আগের শেষ কার্যদিবসে লেনদেনে ধীরগতি

নিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  ১২:৩৮ PM, ১৯ জুলাই ২০২১

ঈদের আগের শেষ কার্যদিবস সোমবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেলেও লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে। প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিনশ কোটি টাকারও কম লেনদেন হয়েছে।

ধীরগতি দেখা দিলেও প্রথম ঘণ্টায় লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে এদিন। এতে প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১৪ পয়েন্ট।

ডিএসইর পাশাপাশি আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দামবৃদ্ধির মধ্য দিয়ে। এতে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে যায়।

তবে এরপর বেশকিছু প্রতিষ্ঠানের দরপতন হয়। এতে ১০টা ৩০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ১৫ পয়েন্ট কমে যায়। অবশ্য এরপর আবার ঊর্ধ্বমুখী হয় সূচক।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১১টা ১২ মিনিটের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ১৪ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৪ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ৭ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দামবৃদ্ধির তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৭টির। আর ৬১টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩১৬ কোটি ৭৬ লাখ টাকা।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৪ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৯ কোটি ৯৭ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২০৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০৯টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির।

আপনার মতামত লিখুন :