ঢাকা ২৭ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
দেশকে আগের মতো ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা বিরল ঘটনা, জিম্বাবুয়েকে ‘ট্যুরিং ফি’ দিয়ে খেলতে নেবে ইংল্যান্ড ১০০ বছর পর প্যারিসে মশালের আলো আজ সন্ধ্যা পর্যন্ত থাকতে পারে ইন্টারনেটের ধীরগতি স্বাভাবিক জীবনযাত্রায় ফিরছে যাত্রাবাড়ী এলাকার মানুষ ঢাবির হলে হলে ছাত্র রাজনীতি নিষিদ্ধের ঘোষণা আজ গায়েবানা জানাজা ও কফিন মিছিল কর্মসূচি শিক্ষার্থীর মৃত্যুর খবরে ঢাকা কলেজে হল ছাড়ার হিড়িক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বন্ধ, হল ছাড়ছেন শিক্ষার্থীরা রাজধানীতে তাজিয়া মিছিলের প্রস্তুতি শুরু

অবৈধ ধর্মঘটে অচল বুড়িমারী স্থলবন্দর, খালাস হচ্ছে না ভারতীয় পণ্য

#

নিজস্ব প্রতিবেদক

১৮ সেপ্টেম্বর, ২০২৩,  11:48 PM

news image

অবৈধ ধর্মঘটের কারণে লালমনিরহাটের পাটগ্রামের বুড়িমারী স্থলবন্দ র অচল অবস্থা। গত কয়েকদিন ধরে আমদানি-রপ্তানি ব্যহত হচ্ছে। ভারত থেকে আসা মালামাল খালাস হচ্ছে না। ফলে খালাসের অপেক্ষায় কয়েকদিন ধরে পড়ে আছে পণ্যবাহী ট্রাক।

সোমবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে বুড়িমারী স্থলবন্দরে গিয়ে দেখা যায়, আমদানি রপ্তানি বন্ধ। ভারত থেকে পণ্য নিয়ে আসা কয়েকশ ট্রাক খালাসের অপেক্ষায় আছে। ফলে স্থলবন্দরের ইয়ার্ড এবং মহাসড়কে তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

বুড়িমারী স্থলবন্দর লোড আনলোড লেবার ইউনিয়ন এর সাধারণ সম্পাদক হামিদুল ইসলাম বলেন স্থলবন্দরে প্রায় ২২ শত শ্রমিক লোড আনলোড কাজের সাথে জড়িত। শ্রমিকরা কাজ করে নিয়মিত মজুরি পেয়ে আসছেন। কিন্তু বাংলাদেশ স্থলবন্দর শ্রমিক লীগ( শ্রম আইন অনুযায়ী অবৈধ) বুড়িমারী শাখা কমিটির নেতারা শ্রমিকদের মধ্যে মিথ্যা বানোয়াট ভিত্তিহীন অপপ্রচার চালিয়ে প্রায় এক থেকে দেড়শত শ্রমিক আর বহিরাগত দুই তিন শত সন্ত্রাসীদের নিয়ে কয়েক দিন থেকে স্থলবন্দরে লোড আনলোড কাজে বাধা সৃষ্টি করে আসছে। সাজ্জাদ হোসেন বুড়িমারীর আলোচিত জুয়েল হত্যা মামলার চার্জশীটভুক্ত আসামি সেই কারণে সাধারণ শ্রমিকরা তাকে এবং সস্ত্রাসীদের ভয় করছে। 

বুড়িমারী স্থলবন্দর শ্রমিক ইউনিয়ন এর সাধারণ সম্পাদক আব্দুল মান্নান বলেন, মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দুপুরে সাধারণ শ্রমিকদেরকে কাজের সিরিয়াল দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে বাংলাদেশ স্থলবন্দর শ্রমিক লীগ বুড়িমারী শাখা কমিটির( শ্রম আইন অনুযায়ী অবৈধ) নেতাদের সাথে বুড়িমারী স্থলবন্দর এর তিনটি শ্রমিক ইউনিয়ন এর সাধারণ শ্রমিকদের মধ্যে সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে। এ ঘটনার সংবাদ সংগ্রহ করতে গেলে সাজ্জাদ হোসেন এর ভাড়া করা সন্ত্রাসীদের হামলায় দুই সাংবাদিকসহ ১৫ জন শ্রমিক আহত হন।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুল ইসলামকে প্রায় ছয় ঘণ্টা অবরুদ্ধ করে রাখেন বাংলাদেশ স্থলবন্দর শ্রমিক লীগ বুড়িমারী শাখা কমিটির নেতারাসহ বহিরাগত লোকজন  । স্থলবন্দরের কার্যক্রমে ব্যাঘাতের ঘটনায় শনিবার (১৬ সেপ্টেম্বর) জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমানকে আহবায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেন। 

অন্যান্য সদস্যরা হলেন- লালমনিরহাট সিনিয়র সহকারী পুলিশ সুপার (বি-সার্কেল) ফরহাদ ইমরুল কায়েস, পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুল ইসলাম, পাটগ্রাম থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা ফেরদৌস ওয়াহিদ, বুড়িমারী স্থলবন্দর কর্তৃপক্ষের সহকারী পরিচালক (ট্রাফিক) গিয়াস উদ্দিন।

রোববার বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত সাধারণ শ্রমিকদের ১০ জনের প্রতিনিধি দল ও সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুজ্জামান সায়েদকে নিয়ে বৈঠক করেন। বাংলাদেশ স্থলবন্দর শ্রমিক লীগ বুড়িমারী শাখার কমিটির পক্ষে নেতৃত্ব দেন সভাপতি সাজ্জাদ হোসেন। এদিকে গত ৩ সেপ্টেম্বর শ্রম অধিদপ্তর বাংলাদেশ স্থলবন্দর শ্রমিক লীগ এর বিদ্যমান গঠনতন্ত্রে শাখা কমিটি প্রণয়নের বিষয়ে কোন বিধান নেই মর্মে নিশ্চিত করেছেন। সেই হিসাবে এবং শ্রম আইন অনুযায়ী বুড়িমারী স্থলবন্দর এর চলমান ধর্মঘট শ্রম আইন বিরোধী এবং অবৈধ ধর্মঘট। বৈঠক সূত্র জানা গেছে, সমস্যা নিরসনে, ঠিকাদার ও শ্রমিকপক্ষের মাধ্যমে লোড-আনলোড, মজুরি পরিশোধের কাজ করার প্রস্তাব করা হলে সাজ্জাদ গ্রুপ রাজি হননি। ফলে সুরাহা ছাড়াই বৈঠক শেষ হয়।

পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুল ইসলাম বলেন, রোববার সন্ধ্যায় গঠিত কমিটি, বুড়িমারী স্থলবন্দর এর তিনটি শ্রমিক ইউনিয়ন এর  প্রতিনিধিদের নিয়ে বৈঠক হয়েছে।

তদন্ত কমিটির আহ্বায়ক নোট করে নিয়ে গেছেন। এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। চূড়ান্ত সিদ্ধান্ত এলে আমরা সেভাবে ব্যবস্থা নেবো।

বুড়িমারী স্থলবন্দরের কাস্টমস ডেপুটি কমিশনার আব্দুল আলিম বলেন, স্থলবন্দরে অসন্তোষ চলছে। ফলে রোববার ভারত থেকে ১১টি ট্রাক বাংলাদেশে প্রবেশ করলেও আজ একেবারেই বন্ধ। বিষয়টি সমাধানের জন্য জেলা প্রশাসক ও ইউএনও কাজ করছেন। আশা করি দ্রুত সমস্যার সমাধান হবে।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির