ঢাকা ২২ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
সাগরে নিম্নচাপ, ১ নম্বর সতর্কসংকেত সংস্কারের উপসংহার থাকতে হবে, অনন্তকাল চললে প্রশ্ন উঠবেই: রিজভী ব্যারিস্টার সুমন ৫ দিনের রিমান্ডে রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে আজ গণজমায়েত আড়াই শতাধিক এসআইকে অব্যাহতি ব্যারিস্টার সুমনের ১০ দিনের রিমান্ড আবেদন জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ ফ্যাসিবাদের দোসর তকমায দুঃখজনক: জি এম কাদের জামায়াতের নিবন্ধন : আপিল বিভাগে আবেদন পুনরুজ্জীবিত প্রধানমন্ত্রীর পদত্যাগ নিয়ে সুস্পষ্ট বক্তব্য দিলেন রাষ্ট্রপতি

ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনের অনুমতি পুতিনের

#

আন্তর্জাতিক ডেস্ক

২০ আগস্ট, ২০২২,  5:42 PM

news image

জাতিসংঘের তদন্ত দলকে ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনে অনুমতি দেয়া হবে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শনিবার (২০ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

এর আগে পুতিন ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর মধ্যে ফোনালাপ হয়। তারপরই ক্রেমলিনের পক্ষ থেকে বিদ্যুৎ কেন্দ্রে জাতিসংঘের তদন্ত দলকে পরিদর্শনের অনুমতি দেয়ার ঘোষণা দেয়া হয়।

পুতিনের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ)। সংস্থাটির ডিরেক্টর জেনারেলের নেতৃত্বে একদল বিশেষজ্ঞ বিদ্যুৎ কেন্দ্রটি পরিদর্শন করবেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও পুতিনের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তারপর মার্চ মাসেই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটির দখল নেয় রুশ সেনারা। সেখানে একটি সামরিক ঘাঁটি তৈরি করেছে রুশ সেনারা। বর্তমানে ওই বিদ্যুৎ কেন্দ্রের আশেপাশের এলাকায় রুশ সেনা ও ইউক্রেনের সেনাদের মধ্যে তুমুল সংঘর্ষ হচ্ছে। এর ফলে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি বিপর্যয়ের শঙ্কা তৈরি হয়েছে। বর্তমানে ওই বিদ্যুৎকেন্দ্রটি রুশ সেনাদের নিয়ন্ত্রণে থাকলেও সেখানে কর্মরত ইউক্রেনের প্রকৌশলীরা রুশ সেনাদের নির্দেশনায় কাজ করছে।

গত বৃহস্পতিবার (১৮ আগস্ট) ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর লিভিভে একটি সম্মেলনে উপস্থিত ছিলেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তারা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেন। পরে এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের মহাসচিব বলেন, ইউক্রেনের ওই পারমাণবিক স্থাপনা ঘিরে বর্তমান যে পরিস্থিতি সেটা নিয়ে তিনি খুবই উদ্বিগ্ন।

স্থাপনাটি বেসামরিকীকরণ করতে হবে জানিয়ে তিনি বলেন, আমাদের অবশ্যই এভাবে বলতে হবে, জাপোরিঝিয়ার কোনো ক্ষতিই হবে আত্মঘাতী। একই শঙ্কা প্রকাশ করেছেন এরদোয়ান। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা উদ্বিগ্ন। আমরা আরেকটি চেরনোবিল চাই না। আমরা এর একটা সমাধানের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা আমাদের ইউক্রেনীয় বন্ধুদের পাশে আছি।

গত কয়েক সপ্তাহ ধরে জপোরিঝিয়া এলাকার আশেপাশে ইউক্রেন ও রুশ সেনাদের মধ্যে তুমুল সংঘর্ষ হচ্ছে। যদিও কোনো পক্ষ হামলার দায় স্বীকার না করে পাল্টাপাল্টি একে অন্যকে দোষারোপ করছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বিদ্যুৎ কেন্দ্রের চারপাশের এলাকায় সংঘর্ষের জন্য সরাসরি রাশিয়াকে দায়ী করেছেন। তার মতে, রাশিয়া ইচ্ছাকৃতভাবে ওই এলাকায় হামলা করছে।

যদিও এ দাবি বরাবরই অস্বীকার করে আসছে রাশিয়া। গত বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করে, তারা জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কোনো ভারী অস্ত্র মোতায়েন করেনি। সেখানে শুধু পাহারা দেয়ার জন্য সেনা রয়েছে। কিয়েভের বিরুদ্ধে সেখানে হামলার উসকানির অভিযোগ করে রাশিয়া।

এর আগে গত বুধবার সকালে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেন, জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রুশ সেনাদের দখলে থাকায় সেটি নিরাপত্তার জন্য গুরুতর হুমকি সৃষ্টি করেছে এবং পারমাণবিক দুর্ঘটনার ঝুঁকি বাড়িয়েছে।

তিনি জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থাকে ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র জরুরি পরিদর্শন করার অনুমতি দেয়ারও আহ্বান জানান।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির