ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
বাড়তি দামেই বিক্রি হচ্ছে মুরগি ৭ মার্চ, ১৫ আগস্টসহ জাতীয় আট দিবস বাতিল হচ্ছে লেবাননজুড়ে ইসরায়েলের সিরিজ বিমান হামলা, নিহত অন্তত ২৩ সাগরে নিম্নচাপ, বন্দরে দূরবর্তী সতর্ক সংকেত কাশ্মিরের মুখ্যমন্ত্রী পদে ওমর আবদুল্লাহর শপথ আজ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত ৬ মাসের মধ্যে শেষ করতে হবে সাগর-রুনি হত্যা মামলার তদন্ত ৬ মাসের মধ্যে শেষ করতে হবে ঘেরাও কর্মসূচিতে হাইকোর্টের সামনে শিক্ষার্থীরা খালেদা জিয়ার বিরুদ্ধে সাক্ষ্য দিতে আসেনি কেউ ঢাকা-বেইজিং সম্পর্ক আগের মতোই থাকবে: চীনা রাষ্ট্রদূত

ঘুষ না পেয়ে ঠিকাদারকে লাঞ্ছিত করার অভিযোগ এলজিইডি 'র প্রকৌশলীর বিরুদ্ধে

#

নিজস্ব প্রতিবেদক

০৩ জানুয়ারি, ২০২৩,  9:37 AM

news image

ঘুষ না পেয়ে ঠিকাদারকে লাঞ্চিত করার অভিযোগ উঠেছে লালমনিরহাট এলজিইডি’ অফিসের এক সিনিয়র সহকারী প্রকৌশলী আব্দুল মান্নাফ নামের এক প্রকৌশলীর বিরুদ্ধে। এ নিয়ে লালমনিরহাট ঠিকাদার সমিতি লালমনিরহাট এলজিইডির নির্বাহী প্রকৌশলী মনজুর কাদের ইসলামের বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছে।

সোমবার (২জানুয়ারী) দুপুরে লালমনিরহাট স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডিতে এ ঘটনা ঘটে। ঘটনার দিন বিকালেই বিচার দাবি করে নির্বাহী প্রকৌশলীর কাছে লালমনিরহাট ঠিকাদার সমিতির ১৭ সদস্যের সাক্ষরিত একটি লিখিত অভিযোগ করেছেন।

লিখিত অভিযোগ সূত্রে জানাগেছে, পল্লী সড়ক ও কালভটি মেরামত করন কর্মসূচীর আওতায় প্যাকেজ নং- (LGED / Lal / GOBM / 21-22/W- 30, W32) এর নির্বাচিত ঠিকাদারের নিকট কাজের লটারী হওয়ার পর থেকেই লালমনিরহাট এলজিইডির সিনিয়র সহকারী প্রকৌশলী ২% টাকা দাবী করে আসছেন, দরপত্রের সাথে দাখিলকৃত ব্যাংক ড্রাফট রিলিজ করার জন্য বারবার ঠিকাদার অনুরোধ করলেও ব্যাংক ড্রাফট রিলিজ না করায় চলতি মাসের ০২জানুয়ারী ঠিকাদারের নিকট সিনিয়র সহকারী প্রকৌশলী এলজিইডির নির্বাহী প্রকৌশলীর সামনেই পুনরায় ২% টাকা দাবি করেন । দাবিকৃত টাকা না দিলে কাজ বাতিলের হুমকি প্রদান করেন ঐ সিনিয়র সহকারী প্রকৌশলী বলে অভিযোগে উল্লেখ করা হয়।এসময় ঠিকাদার কোন ঘুষ দিতে রাজি না হওয়ায় তাকে নির্বাহী প্রকৌশলীর সামনেই অকথ্য ভাষায় গালিগালাজ ও লাঞ্চিত করা হয় বলে লিখিত অভিযোগে উল্লেখ করা হয়।

সিয়াম এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আতাউর রহমান বাবু বলেন, চলতি অর্থ বছরে এলজিইডির অধীন মেইনটেইন্যান্স গ্রুপের ২৭ লাখ ও ১৩ লাখ টাকার দুটি কাজ লটারীতে পাই। তিনি বলেন, কাজ দুটি পাবার পর থেকে সিনিয়র সহকারী প্রকৌশলী দুই শতাংশ ঘুষের জন্য চাপ দিয়ে আসছিলেন। “সোমবার ‍দুপুরে নির্বাহী প্রকৌশলীর সামনেই আমার কাছ থেকে ঘুষ দাবিক করেন আব্দুল মান্নাফ। আমি ঘুষ দিতে অস্বীকৃতি জানালে তিনি আমাকে লাঞ্চিত করেন।

লালমনিরহাট ঠিকাদার সমিতির সদস্য বদরুজ্জামান প্লাবন বলেন, এলজিইডির সিনিয়র সহকারী প্রকৌশলী আব্দুল মান্নাফ লালমনিরহাটে যোগদানের পর থেকেই লালমনিরহাটের ঠিকাদারকে নানাভাবে হয়রানী করছেন। তিনি প্রকাশ্যে ঘুষ গ্রহন করে থাকেন (তদন্ত সাপেক্ষে প্রমাণ মিলবে বলে জানান)। তাকে ঘুষ না দিলে বিল প্রদানে গড়িমসি করে থাকেন। ”ঠিকাদারের কাছে প্রকাশ্যে ঘুষ দাবি ও তাকে লাঞ্চিত করার ঘটনায় আব্দুল মান্নাফের বিরুদ্ধে লালমনিরহাট ঠিকাদার সমিতির পক্ষ থেকে একটি লিখিত অভিযোগ করা হয়েছে।

অভিযুক্ত সিনিয়র সহকারী প্রকৌশলী আব্দুল মান্নান ঘুষ দাবির বিষয়টি অস্বীকার করে বলেন, তিনি ঠিকাদারকে লাঞ্চিত করা হয়নি। সময়মতো কাজের কন্ট্রা্ট সাইন না করায় ঠিকাদারের সাথে তার বাকবিতন্ডা হয়। “ঠিকাদার আমাকে অকথ্য ভাষায় গালিগালাজ করেছেন বলে তিনি জানান।

লালমনিরহাট এলজিইডির নির্বাহী প্রকৌশলী মনজুর কাদের ইসলাম বলেন, সিনিয়র সহকারী প্রকৌশলী আব্দুল মান্নানের আচরণে তিনি অসন্তোষ্ট। “আমার সামনে ঠিকাদারের কাছে ঘুষ দাবি করা  ও অকথ্য ভাষায় গালিগালাজ আমাকে বিব্রতকর অবস্থায় ফেলে দেয়। ঠিকাদারের অভিযোগটি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। আব্দুল মান্নাফের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে,’ তিনি বলেন।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির