ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
নির্বাচন কবে হতে পারে, জানালেন আসিফ নজরুল সব রেকর্ড ভাঙল সোনার দাম একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই আ.লীগের আমলে গড়া সিন্ডিকেট এখনও এই সরকার ভাঙতে পারেনি বাড়তি দামেই বিক্রি হচ্ছে মুরগি ৭ মার্চ, ১৫ আগস্টসহ জাতীয় আট দিবস বাতিল হচ্ছে লেবাননজুড়ে ইসরায়েলের সিরিজ বিমান হামলা, নিহত অন্তত ২৩ সাগরে নিম্নচাপ, বন্দরে দূরবর্তী সতর্ক সংকেত কাশ্মিরের মুখ্যমন্ত্রী পদে ওমর আবদুল্লাহর শপথ আজ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত ৬ মাসের মধ্যে শেষ করতে হবে

চট্টগ্রাম-৮ আসনে উপ নির্বাচনে জাতীয় পার্টির দুই প্রার্থী

#

নিজস্ব প্রতিবেদক

২৫ ফেব্রুয়ারি, ২০২৩,  12:13 PM

news image

চট্টগ্রাম-৮ আসনের উপ নির্বাচনে জাতীয় পার্টির দুই প্রার্থী আলোচনায় রয়েছে। তারা হলেন চট্টগ্রাম মহানগর জাতীয় পার্টির সভাপতি ও দলের প্রেসিডিয়াম সদস্য সোলায়মান আলম শেঠ ও  জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ও মহানগর জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির সভাপতি জহুরুল ইসলাম রেজা। একই দল থেকে দুই জন প্রার্থী নির্বাচন করার ঘোষণা দেয়ায় দলের মধ্যে বিভ্রান্তি এবং বিভক্ত সৃষ্টি হয়েছে। তবে চট্টগ্রাম-৮ আসনের উপ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী নির্বাচন করবে সেটা অনেকটা নিশ্চিত বলে দলীয় সূত্রে জানায়। 

চট্টগ্রাম-৮ আসনে উপ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী প্রসঙ্গে চট্টগ্রাম মহানগর জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক এ.কে এম আবছার উদ্দীন বলেন, দলীয় প্রার্থী হিসেবে সোলায়মান আলম শেঠের নাম প্রায় চড়ান্ত উনি দলীয় প্রার্থী। উনি ছাড়া আর কেউ নির্বাচন করলে দাড়াতে পারবে কিনা সন্দহ আছে, দলের প্রয়োজনে সোলায়মান আলম শেঠকে নেতা কর্মীরা প্রার্থী হিসেবে চান। 

এ বিষয়ে জাতীয় পার্টির চট্টগ্রাম মহানগর জাতীয় পার্টির সাবেক সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম রেজা বলেন, যারা ৯০ এর থেকে দলকে বাঁচিয়ে রেখেছে দলের পরীক্ষিত কর্মী হিসেবে জহুরুল ইসলাম রেজা দলীয় মনোনয়ন পাওয়ার যোগ্য এবং প্রাপ্য তাকে মনোয়ন দেয়ার জন্য পার্টির চেয়ারম্যান মহাসচিব এবং বিরোধী দলীয় নেতার প্রতি অনুরোধ জানান। 

এ প্রার্থী হওয়ার প্রসঙ্গে জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ও চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক পার্টির সভাপতি জহুরুল ইসলাম রেজা বলেন, সোলায়মান আলম শেঠ আমাদের দলের একজন সিনিয়র নেতা উনি নির্বাচন করলে আমি করব না, বিগত কয়েকটি নির্বাচনে উনি নির্বাচন করার কথা বলে নির্বাচন করেনি, আমরা প্রস্তুতি নিয়ে নির্বাচন করতে পারিনি উনিও করেনি। আওয়ামী লীগকে আমরা দলীয়ভাবে বিভিন্ন স্থানে অনেক ছাড় দিয়েছি। এবার খালি মাঠে আওয়ামী লীগকে গোল করতে দেয়া হবে না। এ বিষয়ে জাতীয় পার্টির চট্টগ্রাম মহানগর সভাপতি ও প্রেসিডিয়াম সদস্য সোলায়মান আলম শেঠ, প্রার্থী হওয়ার প্রসঙ্গে বলেন, যেহেতু দল থেকে মনোনয়ন দিবে সেখানে দল চাইলে আমি নির্বাচন করব, দলীয় নেতা কর্মীরা চান আমি নির্বাচন করি। দলের এখনো পর্যন্ত অন্য কেউ নির্বাচন করার আগ্রহ এবং প্রস্তুুতি নেয়ার কথা আমি জানি না, আমি একমাত্র প্রার্থী বিভিন্ন গণমাধ্যমে ভোটাররা আমার নাম প্রকাশ করে আসছে। 

উল্লেখ্য চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা ও চট্টগ্রাম-৮ আসনের প্রয়াত সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুতে শূন্য হওয়া চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও-পাঁচলাইশ) আসনের উপ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৭ এপ্রিল এ আসনে ভোটের তারিখ নির্ধারণ করেছে কমিশন। ওইদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ইলেকট্রনিক ভোটিং মেশিন ভোটগ্রহণ হবে। তবে এ আসনে সিসি ক্যামেরা থাকবে না। গত ২২ ফেব্রুয়ারি রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ১৫তম কমিশন সভা শেষে ইসি সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের এ সব তথ্য জানান। এর আগে বেলা ১১টায় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে সভায় অন্যান্য কমিশনাররাও উপস্থিত ছিলেন। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোয়পত্র দাখিলের শেষ সময় ২৭ মার্চ। মনোনয়ন বাছাই ২৯ মার্চ। মনোনয়নপত্র আবেদন প্রত্যাহার ৫ এপ্রিল। প্রতীক বরাদ্দ ৬ এপ্রিল।

গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ মৃত্যুবরণ করেন। এরপর আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। পরবর্তীতে শূন্য ঘোষণার গেজেট ইসিতে এলে নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে সংস্থাটি। এ আসনটি এর আগেও একবার শূন্য হয়েছিল ২০১৯ সালে। মহাজোটের শরিক হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ নেতা মইন উদ্দিন খান বাদল ২০১৮ সালের সংসদ নির্বাচিত হন। কিন্তু তিনি ২০১৯ সালের ৭ নভেম্বর মৃত্যুবরণ করেন। পরবর্তীতে ২০২০ সালের ১৩ জানুয়ারির উপ-নির্বাচনে জয়ী হয়ে সংসদে আসেন মোছলেম উদ্দিন আহমদ।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির