ঢাকা ২৭ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
ঢাবির হলে হলে ছাত্র রাজনীতি নিষিদ্ধের ঘোষণা আজ গায়েবানা জানাজা ও কফিন মিছিল কর্মসূচি শিক্ষার্থীর মৃত্যুর খবরে ঢাকা কলেজে হল ছাড়ার হিড়িক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বন্ধ, হল ছাড়ছেন শিক্ষার্থীরা রাজধানীতে তাজিয়া মিছিলের প্রস্তুতি শুরু বিএনপি কার্যালয়ে মিলল ১০০ ককটেল ও ৫০০ লাঠি মাস্টার প্ল্যানের অংশ হিসেবে মাঝরাতে বিএনপি কার্যালয়ে অভিযান জাফর ইকবালের বই বিক্রি না করার ঘোষণা বুকস অব বেঙ্গলের ৫ বিভাগে অতি ভারী বৃষ্টির আভাস, ভূমিধসের শঙ্কা সায়েন্সল্যাবে শিক্ষার্থীদের অবরোধ, যানচলাচল বন্ধ

জবি ইতিহাস বিভাগের নতুন চেয়ারম্যান ড. মুর্শিদা

#

নিজস্ব প্রতিবেদক

১১ জুলাই, ২০২৩,  11:40 AM

news image

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ইতিহাস বিভাগের চেয়ারম্যান নতুন চেয়ারম্যান অধ্যাপক ড. মুর্শিদা বিনতে রহমান। মঙ্গলবার ১১ জুলাই থেকে  আনুষ্ঠানিকভাবে তিনি দায়িত্ব পালন করবেন।
 
সোমবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের  রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক অফিস আদেশে এতথ্য জানানো হয়।
 
অফিস আদেশে উল্লেখ করা হয়, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. শামসুন নাহার-এর চেয়ারম্যান হিসেবে নিযুক্তির মেয়াদ আগামী ১০/০৭/২০১৩ তারিখে ০৩(তিন) বছর পূর্ণ হবে বিধায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন, ২০০৫-এর ২৪(২) ধারা অনুযায়ী উক্ত বিভাগের অধ্যাপক ড. মুর্শিদা বিনতে রহমান-কে পরবর্তী ০৩(তিন) বছরের জন্য ইতিহাস বিভাগের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হলো।
 
এ সময় সদ্য বিদায়ী চেয়ারম্যান অধ্যাপক ড.শামসুন নাহার বলেন, 'আমি তিন বার চেয়ারম্যান হয়েছি। শুরু থেকেই বিভাগের অবকাঠামো উন্নয়নে কাজ করেছি। এটি আমার প্রাণের জায়গা আর শুভ কামনা নিয়েই এখান থেকে যেতে চাই।'
 
এছাড়া নতুন যারা আসবে তাদের প্রতি বলেন, 'মঙ্গল চিন্তা করে কাজ করে যেতে হবে আর ছাত্রদের মঙ্গল মানে বিভাগের মঙ্গল। নীতিগত দিক থেকে যেটা সঠিক সেই আলোকে চলবে বলে তাদের কাছে আবেদন আমার।'
 
নতুন দায়িত্ব নিয়ে অধ্যাপক ড. মুর্শিদা বিনতে রহমান জানান, উৎসাহ ভয় দুটোই কাজ করছে নতুন হিসেবে তবে বিভাগ নিয়ে আমার ভাবনা আছে যেটি ছাত্র-শিক্ষক সবার জন্যই ভাল হবে। আমরা শিক্ষার্থীদের ক্লাস রুমে সীমাবদ্ধ না রেখে বাইরের বিষয় গুলোতে গুরুত্ব দিব।
 
এছাড়া তিনি জাতীয় দিবস গুলো নিয়ে লেকচার, সেমিনারের আয়োজনের কথা এবং গবেষণায় শিক্ষার্থীদের কিভাবে আগ্রহী করা যায় তা নিয়ে কথা বলেন।
 
উল্লেখ্য যে, অধ্যাপক ড. মুর্শিদা বিনতে রহমান ২০১১ সালের ৬ ফেব্রুয়ারি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ও এমফিল ডিগ্রি অর্জন করেন। বাংলা একাডেমী থেকে তার দুইটি গবেষণা এবং বিভিন্ন প্রকাশনী থেকে তার ১৩টি ব‌ই প্রকাশিত হয়েছে। বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিতে গবেষণা সহকারী এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস-এ প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন। তিনি বর্তমানে বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির