ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
নির্বাচন কবে হতে পারে, জানালেন আসিফ নজরুল সব রেকর্ড ভাঙল সোনার দাম একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই আ.লীগের আমলে গড়া সিন্ডিকেট এখনও এই সরকার ভাঙতে পারেনি বাড়তি দামেই বিক্রি হচ্ছে মুরগি ৭ মার্চ, ১৫ আগস্টসহ জাতীয় আট দিবস বাতিল হচ্ছে লেবাননজুড়ে ইসরায়েলের সিরিজ বিমান হামলা, নিহত অন্তত ২৩ সাগরে নিম্নচাপ, বন্দরে দূরবর্তী সতর্ক সংকেত কাশ্মিরের মুখ্যমন্ত্রী পদে ওমর আবদুল্লাহর শপথ আজ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত ৬ মাসের মধ্যে শেষ করতে হবে

তানোর পৌরসভায় নীতিমালা লঙ্ঘন করে সার ব্যবসা

#

নিজস্ব প্রতিবেদক

০৭ আগস্ট, ২০২৩,  11:18 AM

news image

রাজশাহীর তানোর পৌরসভার বিসিআইসি অনুমোদিত রাসায়নিক সার ডিলার মেসার্স মোল্লা টেড্রার্সের বিরুদ্ধে সার বিপণন নীতিমালা লঙ্ঘনের অভিযোগ উঠেছে। স্থানীয় কৃষকদের দীর্ঘদিনের দাবি তানোর পৌরসভার মধ্যবর্তী স্থান পৌর সদরে বিসিআইসি সার ডিলারের দোকান করা হোক। কিন্ত্ত রহস্যজনক কারণে কৃষকদের সেই দাবি কৃষি বিভাগ আমলে নিচ্ছেন না। এদিকে বোরো মৌসুমের আগেই তানোর পৌর সদরে বিসিআইসি সার ডিলার মেসার্স মোল্লা টেড্রার্সের দোকান স্বানান্তর করার দাবিতে, গত ৩ আগষ্ট বৃহস্প্রতিবার প্রায় অর্ধশতাধিক কৃষকের স্বাক্ষর সংবলিত লিখিত অভিযোগ ডাকযোগে স্থানীয় সাংসদ, শিল্প মন্ত্রণালয, রাজশাহী জেলা প্রশাসক(ডিসি) ও আঞ্চলিক পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী বরাবর প্রেরণ করেছেন ভুক্তভোগী কৃষকেরা।
সুত্র জানায়, সার বিপণন নীতিমালায় বলা হয়েছে। সংশ্লিষ্ট এলাকার কৃষকের সুবিধার কথা বিবেচনা করে। সংশ্লিষ্ট এলাকার মধ্যবর্তী স্থানে ডিলারকে ব্যবসা করতে হবে। যাতে ওই এলাকার কৃষকেরা সার উত্তোলনে সমান সুযোগ পায়। কিন্ত্ত তানোর পৌরসভার বিসিআইসি সার ডিলার মেসার্স মোল্লা টেড্রার্স নীতিমালা লঙ্ঘন করে পৌরসভার শেষ প্রান্ত এক নম্বর ওয়ার্ডের তালন্দ বাজারে সার ব্যবসা করছেন। এতে পৌরসভার ৫ থেকে ৯ নম্বর ওয়ার্ডের কৃষকেরা চরম বিপাকে পড়েছে। কারণ এসব এলাকার কৃষকদের এক বস্তা সার নিতে যেমন অনেক কর্ম
সময় ব্যয় হয়, তেমনি এক বস্তা সারের জন্য ৫০ টাকা ভাড়া দিতে হয়। অথচ তানোর পৌর সদরে ডিলারের দোকান হলে কৃষকদের এমন হয়রানি হতে হতো না। এমনকি ডিলারের দোকান অধিকাংশ সময় খোলা থাকে না। এতে দুরদুরান্তের কৃষকদের সার নিতে এসে হয়রানির শিকার হয়। এছাড়াও বিসিআইসি ডিলার সাব ডিলারদের কাছে সার বিক্রি করবেন এবং সাব ডিলারগণ কৃষকদের কাছে সার খুচরা বিক্রি করবেন। কিন্ত্ত অভিযোগ রয়েছে, মোল্লা টেড্রার্স সাব ডিলারদের কাছে নিয়মিত সার বিক্রি করেন না। তানোর পৌর সদরের কৃষক রুস্তম আলী, আব্দুস সালাম ও আক্তার হোসেন বলেন,যখন যে সারের প্রয়োজন হয় তখন ডিলারের কাছে সেই সারের সংকট দেখা দেয়। আবার বেশী দাম দিলে তার কাছেই সার মিলে। বললেই বলে বরাদ্দের সার নাই। তাই বাইরে থেকে বেশী দামে এনে তো কম দামে বিক্রি করা যায় না। কৃষকের সুবিধার কথা বিবেচনা করেই বাইরে থেকে সার আনা হয়।
এবিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল্লাহ আহম্মেদ মুঠোফোনে কল গ্রহণ না করায় তার কোনো বক্তব্য পাওয়া যায়নি। এবিষয়ে জানতে চাইলে মেসার্স মোল্লা টেড্রার্সের স্বত্ত্বাধিকারী মোহাম্মদ আলী বাবু এসব অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি নিয়মানুযায়ী সার ব্যবসা করছেন। তিনি বলেন, তার সামনে এসে কোনো কৃষক অনিয়মের কোনো কথা বলতে পারবে না।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির