ঢাকা ২২ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
সাগরে নিম্নচাপ, ১ নম্বর সতর্কসংকেত সংস্কারের উপসংহার থাকতে হবে, অনন্তকাল চললে প্রশ্ন উঠবেই: রিজভী ব্যারিস্টার সুমন ৫ দিনের রিমান্ডে রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে আজ গণজমায়েত আড়াই শতাধিক এসআইকে অব্যাহতি ব্যারিস্টার সুমনের ১০ দিনের রিমান্ড আবেদন জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ ফ্যাসিবাদের দোসর তকমায দুঃখজনক: জি এম কাদের জামায়াতের নিবন্ধন : আপিল বিভাগে আবেদন পুনরুজ্জীবিত প্রধানমন্ত্রীর পদত্যাগ নিয়ে সুস্পষ্ট বক্তব্য দিলেন রাষ্ট্রপতি

দেশজুড়ে জরুরি অবস্থা জারি করলেন শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট

#

আন্তর্জাতিক ডেস্ক

১৮ জুলাই, ২০২২,  11:43 AM

news image

দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছেন শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ও বর্তমান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। এটি আজ সোমবার (১৮ জুলাই) থেকে কার্যকর হচ্ছে।

বিক্রমাসিংহে একটি নোটিসে বলেছেন, তার প্রশাসন সামাজিক অস্থিরতা প্রশমিত করতে এবং দ্বীপ দেশটিকে আঁকড়ে ধরা অর্থনৈতিক সংকট মোকাবিলা করতে চায়। তাই জননিরাপত্তা, শৃঙ্খলা রক্ষা এবং প্রয়োজনীয় সরবরাহ ও পরিসেবার রক্ষণাবেক্ষণের স্বার্থে জনসাধারণের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে।

আগামী ২০ জুলাই দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হবে। পার্লামেন্টে ভোটাভুটির আগে জরুরি অবস্থা জারি করা হলো। মঙ্গলবার (১৯ জুলাই) সংসদে মনোনয়ন গ্রহণ করা হবে ও বুধবার প্রেসিডেন্ট পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

অর্থনৈতিক সংকটের জেরে বিক্ষোভের মুখে সম্প্রতি পদত্যাগ করেছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। গত শুক্রবার গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগপত্র গৃহীত হয়েছে পার্লামেন্টে। এক সপ্তাহ আগে হাজার হাজার সরকারবিরোধী বিক্ষোভকারী তার সরকারি বাসভবন ও অফিস দখল করার পর তিনি প্রথমে মালদ্বীপ এবং তারপর সিঙ্গাপুরে যান।

শ্রীলঙ্কার পার্লামেন্ট গত শনিবার নতুন রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু করার জন্য বৈঠক করেছে। গোতাবায়া রাজাপক্ষের মিত্র বর্তমান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে পূর্ণকালীন প্রেসিডেন্ট পদ গ্রহণের শীর্ষ প্রতিযোগীদের মধ্যে একজন। কিন্তু বিক্ষোভকারীরা তাকে চান না। ফলে তিনি নির্বাচিত হলে আরো অস্থিরতার সম্ভাবনা দেখা দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির