ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
নির্বাচন কবে হতে পারে, জানালেন আসিফ নজরুল সব রেকর্ড ভাঙল সোনার দাম একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই আ.লীগের আমলে গড়া সিন্ডিকেট এখনও এই সরকার ভাঙতে পারেনি বাড়তি দামেই বিক্রি হচ্ছে মুরগি ৭ মার্চ, ১৫ আগস্টসহ জাতীয় আট দিবস বাতিল হচ্ছে লেবাননজুড়ে ইসরায়েলের সিরিজ বিমান হামলা, নিহত অন্তত ২৩ সাগরে নিম্নচাপ, বন্দরে দূরবর্তী সতর্ক সংকেত কাশ্মিরের মুখ্যমন্ত্রী পদে ওমর আবদুল্লাহর শপথ আজ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত ৬ মাসের মধ্যে শেষ করতে হবে

মেসি কি পাবেন অমরত্বের দেখা

#

স্পোর্টস ডেস্ক

১৮ ডিসেম্বর, ২০২২,  2:16 PM

news image

গ্রিক পৌরাণিকের বীর যোদ্ধা অ্যাকিলিসের কথা অনেকেরই জানা। তার জন্মের পর তাকে অমরত্ব দানের উদ্দেশ্যে তার মা থেটিস তাকে স্টিক্স নদীতে অবগাহন করান। নদীর পানিতে ডোবানোর সময় থেটিস অ্যাকিলিসের বাম পায়ের গোড়ালি ধরে ছিলেন। ওই জায়গাটি পানি স্পর্শ করেনি, অ্যাকিলিসের সারা শরীর অমর হলেও ওই গোড়ালি মরণশীল হয়ে যায়। এটিই ছিল তার একমাত্র দুর্বলতা, ট্রয় যুদ্ধের শেষ দিকে সেটা জানতে পারেন ট্রয়ের রাজপুত্র প্যারিস। তার শরীরের একমাত্র নশ্বর অংশে ছোড়েন বিষাক্ত তির। শেষ হয় অমর কীর্তি গড়া অ্যাকিলিস অধ্যায়ের।

ফুটবলেও যেন সেই অ্যাকিলিসের প্রতিচ্ছবি লিওনেল মেসি। কতশত রেকর্ড আর কীর্তিতে নাম লিখিয়েছেন তিনি, তার ইয়ত্তা নেই। বিনাদ্বিধায় তাকে অনেকে ফুটবলের লিজেন্ড পেলে ও ডিয়েগো ম্যারাডোনার সঙ্গে দেখে থাকেন। সর্বকালের সেরা বলতেও আপত্তি দেখান না কেউ কেউ। কিন্তু বাধ সাধেন নিন্দুকরা। কারণ তার দুর্বলতা খুঁজে পান বিশ্বকাপ ট্রফি না পাওয়ায়। অসংখ্য রেকর্ড আর পুরস্কার মেসির কেবিনেটে থাকলেও নেই ১৮ ক্যারেট সোনার তৈরি ওই আকাঙ্ক্ষিত বস্তুটি। ওই একটি ট্রফি পেলেই যেন তাকে সর্বকালের সেরা নির্দ্বিধায় মেনে নিতে আর কোনও সমস্যা নেই কারও। সত্যিই তাই, ফুটবলে তার অমরত্ব লাভের জন্য বিশ্বকাপ ট্রফি যে বড্ড প্রয়োজন!

২০২১ সালের ১১ জুলাই, চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের মাঠে ব্রাজিলকে হারিয়েই আর্জেন্টিনা ঘুচিয়েছিল ২৮ বছরের ট্রফি। মারাকানায় শেষ বাঁশি বাজতেই মাটিতে বসে পড়েন মেসি। তাকে জড়িয়ে ধরেন অ্যাঞ্জেল ডি মারিয়ারা। সেদিনের সেই উল্লাস ছিল দেখার মতো। আনন্দ প্রকাশ করার ভাষাই যেন হারিয়ে ফেলেছিলেন মেসি। কিন্তু কোথাও একটা শূন্যতা। যদিও বোঝা যায়নি সেদিন।

আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম ট্রফি জয় মেসিকে কি শতভাগ তুষ্ট করতে পেরেছিল? মনে হয় না। কারণ আকাঙ্ক্ষিত বিশ্বকাপ ট্রফি যে জেতা হয়নি এখনও। কাতারে চোখ রেখে প্রস্তুতি হতে থাকেন তার বাহিনী নিয়ে। নেপথ্য নায়ক লিওনেল স্কালোনি। মাঝে ইউরোপ চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে ফাইনালিসিমা জয়ে আরেকটি ট্রফি হাতে নিয়েছিলেন। কাতারে পা রাখার আগে টানা ৩৬ ম্যাচ অজেয় থেকে আত্মবিশ্বাসে টইটম্বুর আলবিসেলেস্তেরা। এবার যত বাধাই আসুক, সব ভেঙে চুরমার করে দেবে তারা।

কিন্তু শুরুটা হলো ধাক্কা দিয়ে। সৌদি আরবের কাছে অঘটনের শিকার আর্জেন্টিনা। ৩৭তম ম্যাচে এসে প্রথম হার। ভেঙে পড়েনি দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। কারণ থেমে গেলে চলবে না। আবার নতুন করে শুরু। সৌদির বিপক্ষে পেনাল্টি থেকে গোল করা মেসি উজ্জীবিত রাখলেন তার সতীর্থদের। আর থামেনি আর্জেন্টিনা। মেসি নির্ভরশীল দলটি যেন নিজেদের মেলে ধরতে থাকে। প্রতিটি ম্যাচ বিশ্বকাপের শেষ ধরে ধরে সব বাধা ডিঙিয়ে আবার ফাইনালে তারা।

মেসি যেন তার সেরা বিশ্বকাপ কাটাচ্ছেন। পাঁচ গোল ও তিন অ্যাসিস্ট। গোল্ডেন বুটের দৌড়ে আছেন যৌথভাবে শীর্ষে। ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনাল খেলে ৩৫ বছর বয়সী ফরোয়ার্ড ঘোষণা দেন, ফাইনাল দিয়েই বিশ্বকাপ অধ্যায়ের ইতি টানছেন।

এটা যেন আরও তাতিয়ে দিয়েছে পুরো দলকে। মেসির মনেও চলছে একটাই বাক্য- হয় এখনই, নয়তো কখনও নয়। অমরত্ব লাভের এটাই শেষ সুযোগ। পুরো দল তার সঙ্গে, সতীর্থরা যেন জীবনও দিয়ে দিতে পারেন মেসির জন্য। এমন উজ্জীবিত দলের সামনে গতিময় ফ্রান্স নিজেদের কতটা ধরে রাখতে পারে সেটাই প্রশ্ন। তাকে সেরা রাত উপভোগ করতে না দেওয়ার পণ করেছে ফরাসিরা।

সর্বকালের সেরার দৌড়ে বর্তমানে মেসির প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো বিদায় নিয়েছেন কোয়ার্টার ফাইনালে। সময়ের আরেক তারকা নেইমারও হারিয়ে গেছেন শেষ আটে। এখনও টিকে রয়েছেন মেসি, যার কারণে বিশ্বকাপ এখনও রঙ হারায়নি। কোটি কোটি ভক্তদের চাওয়া, শেষটাও রঙিন হোক মেসির, পান করুক অমরত্বের সুধা। 

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির