ঢাকা ২২ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
সাগরে নিম্নচাপ, ১ নম্বর সতর্কসংকেত সংস্কারের উপসংহার থাকতে হবে, অনন্তকাল চললে প্রশ্ন উঠবেই: রিজভী ব্যারিস্টার সুমন ৫ দিনের রিমান্ডে রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে আজ গণজমায়েত আড়াই শতাধিক এসআইকে অব্যাহতি ব্যারিস্টার সুমনের ১০ দিনের রিমান্ড আবেদন জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ ফ্যাসিবাদের দোসর তকমায দুঃখজনক: জি এম কাদের জামায়াতের নিবন্ধন : আপিল বিভাগে আবেদন পুনরুজ্জীবিত প্রধানমন্ত্রীর পদত্যাগ নিয়ে সুস্পষ্ট বক্তব্য দিলেন রাষ্ট্রপতি

রাশিয়া থেকে গ্যাস আমদানি বন্ধের প্রস্তুতি নিচ্ছে ইইউ

#

আন্তর্জাতিক ডেস্ক

২১ জুলাই, ২০২২,  12:31 PM

news image

রাশিয়া থেকে গ্যাস আমদানি পুরোপুরি বন্ধের প্রস্তুতি নিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আগামী শীতে রাশিয়া গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে সংস্থাটি জানিয়েছে, এর জন্য এখনই জরুরি পরিকল্পনা প্রণয়ন প্রয়োজন। ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লিয়েন এ তথ্য জানিয়েছেন।

ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, রাশিয়া গ্যাস রপ্তানিকে ইউরোপের বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহারের চেষ্টা করছে। তাই আগস্ট থেকে মার্চ পর্যন্ত জোটের দেশগুলোকে রাশিয়ার গ্যাসের ব্যবহার ১৫ শতাংশে নামিয়ে আনার ব্যাপারে বাধ্যকতা আরোপের পরিকল্পনা করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে উরসুলা ভন বলেছেন, রাশিয়া আমাদের জিম্মি করছে। জ্বালানি শক্তিকে রাশিয়া একটি অস্ত্র হিসাবে ব্যবহার করছে এবং এর জন্য যে কোনো পরিস্থিতিই ঘটুক, রাশিয়ার গ্যাসের আংশিক, বড় ধরনের কিংবা সম্পূর্ণ বন্ধের ব্যাপারে ইউরোপকে প্রস্তুত থাকতে হবে।

তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, প্রায় অর্ধেক সদস্য রাষ্ট্র ইতোমধ্যে রাশিয়া থেকে সরবরাহ কমে যাওয়া গ্যাসের প্রবাহের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। বর্তমানে রুশ গ্যাসপ্রবাহ ২০১৬-২১-এর গড়ের ৩০ শতাংশের নিচে নেমে গেছে।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির