ঢাকা ১৯ এপ্রিল, ২০২৪
সংবাদ শিরোনাম
প্রভাব খাটিয়ে আর পরিবেশের ক্ষতির সুযোগ নেই: মন্ত্রী ৭ বিভাগে বৃষ্টি হতে পারে, অব্যাহত থাকতে পারে তাপপ্রবাহ পরীমণির বিরুদ্ধে নাসিরের মামলা অভিযোগের সত্যতা পেয়েছে পিবিআই ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৭ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা হিজবুল্লাহ বা ইরান কেউই বর্তমানে যুদ্ধের জন্য প্রস্তুত নয় : ইইউ ২১ নাবিক দেশে ফিরবেন জাহাজে, বাকি দুজন বিমানে নরসিংদীতে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে যুবক নিহত, আহত ৭ ইরানে সম্ভাব্য হামলার প্রস্তুতি চূড়ান্ত করল ইসরায়েলি বিমান বাহিনী

রেলমন্ত্রীর প্রতিবেশীকে জরিমানা করায় টিসি বুকড অফ, রেলওয়ে পোষ্য সোসাইটির তীব্র নিন্দা ও প্রতিবাদ

#

নিজস্ব প্রতিবেদক

২২ মার্চ, ২০২৩,  3:24 PM

news image

টিকিট যার ভ্রমণ তার বাস্তবায়ন করতে গিয়ে অবৈধ যাত্রীর জরিমানা সহ টিকিট কাটতে বাধ্য করে দায়িত্বশীল ভুমিকা পালন করে ডিসিও লালমনিরহাট কর্তৃক রংপুর স্টেশনে কর্তব্যরত টিসি মোঃ রিপন মিয়াকে বুকড অফ করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটির সভাপতি মোঃ মনিরুজ্জামান মনির।

আজ ২২ মার্চ (বুধবার) সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি বলেন, টিকিট যার ভ্রমণ তার নিশ্চিত করতে টিকিট কাটতে এনআইডি বাধ্যতামুলক করেছেন বাংলাদেশ রেলওয়ে। ভ্রমণরত যাত্রীর টিকিটের সাথে এনআইডি কার্ডের তথ্য যাচাই করে সঠিক পাওয়া না গেলে ভ্রমণরত যাত্রী অবৈধ যাত্রী হিসাবে গণ্য হবেন এবং জরিমানাসহ পুনরায় টিকিট কাটতে বাধ্য থাকবেন। কিন্তু অত্যন্ত দুঃখজনক গত ১০ মার্চ/২৩ রংপুর স্টেশনে টিকিট যার ভ্রমণ তার বাস্তবায়নে ভ্রাম্যমাণ টিকিট চেকিং কার্যত্রুম চলা অবস্থায় ৭৬৮নং দোলনচাঁপা আন্তঃনগর ট্রেনে পীরগঞ্জ থেকে রংপুরে আাসা চারজন যাত্রীর এনআইডি ও টিকিট এর তথ্য সঠিক না হওয়ায় অবৈধ যাত্রী হিসাবে জরিমানা সহ টিকিট কাটতে বলায় তারা মন্ত্রীর লোক বলে স্টেশনে বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টা করলে স্টেশনের এসএম, আরএনবি, জিআরপি, সকলে মিলে অবৈধ যাত্রীদের টিসি অফিসে নিয়ে যায় এবং এসএম এর নির্দেশে চার জনের জায়গায় দুই জনের জরিমানা সহ টিকিট কাটতে বলা হলে চারজন এর মধ্যে একজন হুমকি দিয়ে বলেন, আমার বাড়ি রেলপথ মন্ত্রীর বাড়ির পাশে। এখনি মন্ত্রীকে ফোন দিচ্ছি। তার পিএস সহ সবাই আমাকে চেনে। তার ফোন রিসিভ না হলে তিনি বলেন, জোর করে টিকিট কাটতে বাধ্য করলেন। আপনার খবর আছে, আপনাকে আমি দেখে  নেবো। দায়িত্বশীল টিসি রিপন জরিমানা সহ টিকিট কেটে তাদের হাতে দিয়ে দেন যাহার ইএফটি নং—৪৪৭৮৬২। হুমকি দাতা যাত্রী নিজের নাম মোবাইল নাম্বার না দেওয়ায় তার সাথে থাকা একজন যাত্রী সুজন, মোবাইল—০১৭২৭৯৬০৮৯৯ তার নামেই টিকিট প্রদান করা হয়। সেই যাত্রীরা জরিমানা সহ টিকিট কেটে দেখে নেওয়ার হুমকি দিয়ে চিৎকার করতে করতে চলে যাওয়ার ১০ দিন পরেই দায়িত্বশীল সেই টিসি রিপনকে ডিসিও লালমনিরহাট বুকড অফ করা হলো।

মনিরুজ্জামান মনির  বলেন, রেলপথ মন্ত্রীর এলাকার লোকদের আইডি কার্ড ও টিকিটের তথ্য মিল না থাকার কারণে জরিমানা করলেই যদি বুকড অফ হতে হয় তাহলে রেলওয়ে কর্মচারীরা সততার সাথে দায়িত্ব পালন করবে কিভাবে? একদিকে রেলওয়েতে নৈরাজ্য বন্ধের কথা বললেন, টিকেট কালোবাজারি বন্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলবেন, রেলকে লাভজনক করার আশ্বাস দিবেন অপরদিকে নৈরাজ্যকারীদের পক্ষ নিয়ে সৎ নিষ্ঠাবান রেল কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিবেন তাহলে রেলওয়েতে শৃঙ্খলা আসবে কি করে? মুখে এক কাজে আরেক এই দ্বিচারিতা চলতে পারে না।
তিনি রেলওয়ে কর্মচারীদের কথায় কথায় কন্ট্রোল অর্ডারে বুকড অফ, সাময়িক বরখাস্ত, এই ধরনের মানসিক নির্যাতন সামাজিক ভাবে হেয়প্রতিপন্ন করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে রিপন মিয়ার বিরুদ্ধে দেয়া বুকড অফ প্রত্যহারের দাবি জানান এবং এহেন কর্মকান্ডে জড়িতদের চিহ্নিত করে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার দাবি জানান।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির