ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
নির্বাচন কবে হতে পারে, জানালেন আসিফ নজরুল সব রেকর্ড ভাঙল সোনার দাম একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই আ.লীগের আমলে গড়া সিন্ডিকেট এখনও এই সরকার ভাঙতে পারেনি বাড়তি দামেই বিক্রি হচ্ছে মুরগি ৭ মার্চ, ১৫ আগস্টসহ জাতীয় আট দিবস বাতিল হচ্ছে লেবাননজুড়ে ইসরায়েলের সিরিজ বিমান হামলা, নিহত অন্তত ২৩ সাগরে নিম্নচাপ, বন্দরে দূরবর্তী সতর্ক সংকেত কাশ্মিরের মুখ্যমন্ত্রী পদে ওমর আবদুল্লাহর শপথ আজ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত ৬ মাসের মধ্যে শেষ করতে হবে

লড়াইটা এবার মাঠেও জমুক

#

স্পোর্টস ডেস্ক

১৪ অক্টোবর, ২০২৩,  1:18 PM

news image

উদ্বোধনের ১০ দিন পর বিশ্বকাপের পালে হাওয়া লাগতে শুরু করেছে। বিশ্বকাপে দর্শকখরা চললেও আজকের টিকিটের জন্য হাহাকার চলছে। ১ লাখ ৩২ হাজার ধারণক্ষমতাসম্পন্ন নরেন্দ্র মোদি স্টেডিয়ামও চাহিদা মেটাতে পারছে না। দর্শকের চাপে আহমেদাবাদে হোটেল ভাড়া ১০ গুণ বেড়ে গেছে। দর্শকরাও কম চালাক নন, হোটেল ভাড়ার অগ্নিমূল্য থেকে বাঁচতে স্বাস্থ্য পরীক্ষার নামে হাসপাতালের বিছানায় রাত কাটিয়ে দিচ্ছেন। আর ৫ অক্টোবর উদ্বোধন অনুষ্ঠান না হলেও ভারত-পাকিস্তান ম্যাচের আগে ঠিকই অরিজিত সিং, সুখবিন্দর সিংরা গাইবেন। এত সব জমকালো আয়োজন দেখে মনে হচ্ছে, ভারত-পাকিস্তান ম্যাচ দিয়েই বুঝি বিশ্বকাপ শুরু হচ্ছে।

এত আয়োজন, এত আগ্রহ কিন্তু একটি পরিসংখ্যান সামনে এলেই ম্যাড়মেড়ে হয়ে যায়। উপমহাদেশের দুই প্রতিবেশীর লড়াইকে ‘মহারণ’ বলা হলেও বিশ্বকাপে বিষয়টা ভীষণ একপেশে। ৫০ ওভারের বিশ্বকাপে এ দু’দল মোট সাতবার মুখোমুখি হয়েছে। সাতবারই জয়ের মালা ভারতের। এই একাধিপত্য ভেঙে পাকিস্তান কি পারবে প্রথম জয়ের স্বাদ নিতে? 

ভীষণ কঠিন কাজ। একে তো দুর্দান্ত ছন্দে আছেন রোহিত-কোহলিরা, তার ওপর খেলতে হবে সোয়া লাখ ভারতীয় সমর্থকের সামনে। সবকিছু মিলিয়ে আহমেদাবাদে আজ ভারতই ফেভারিট। তবে ম্যাচের অনেক কিছুই নির্ভর করবে পাকিস্তানি পেসার শাহিন আফ্রিদির প্রথম স্পেলের ওপর। দুই বছর আগে টি২০ বিশ্বকাপে বাঁহাতি এ পেসার একাই ধসিয়ে দিয়েছিলেন ভারতের টপঅর্ডার। গত মাসে এশিয়া কাপেও দুরন্ত বোলিংয়ে এলোমেলো করে দিয়েছিলেন ভারতের ব্যাটিং। তাঁর ভেতরে আসা ডেলিভারিতে রোহিত-কোহলি দু’জনই সমস্যায় পড়েন। মরণবাণ হয়ে উঠতে পারে তাঁর ইনসুইং।

শাহিনের হুমকি সত্ত্বেও বেশ ফুরফুরে মেজাজে ভারত। এর মূল কারণ রোহিত শর্মা। মাত্র তিন দিন আগে আফগানদের বিপক্ষে ৮৪ বলে ১৩১ রানের বিধ্বংসী এক ইনিংস খেলেছেন তিনি। ছন্দে ফেরা রোহিত একটি সুখবরও দিয়েছেন। ডেঙ্গু থেকে ওপেনার শুভমান গিল ৯৯ শতাংশ ফিট হয়ে গেছেন। তার পরও আজ সকালে দেখার পর চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন রোহিত। তিনি ফিট না হলে ইশান কিষান তো আছেনই।

রোহিত ফর্মে ফেরায় কোহলি, লোকেশ রাহুলের ওপরও চাপ কমে গেছে। আর শাহিনের ওই স্পেলটা গেলেই নির্ভার ভারত। কারণ পাকিস্তানের স্পিনাররা খুব একটা সুবিধা করতে পারছেন না। সেদিক থেকে বরং ভারতের বোলিং এগিয়ে। জাসপ্রিত বুমরাহ দারুণ ফর্মে আছেন। দুই স্পিনার কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজাও দারুণ বোলিং করছেন।

তবে পাকিস্তানের ব্যাটিং নিয়ে দুশ্চিন্তা কিছুটা কমেছে। শুরুতে বাবর আজম আউট হয়ে যাওয়ার পরও গত ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৩৪৪ রান তাড়া করে ফেলেছে তারা। এ রেকর্ড রান তাড়ায় নায়ক ছিলেন রিজওয়ান ও আবদুল্লাহ শফিক। তাদের সঙ্গে আজ যদি বাবর আজম জ্বলে উঠতে পারেন, তাহলেই পাকিস্তানের পক্ষে একটা কিছু করা সম্ভব। 

পাকিস্তান অধিনায়ক বাবর আজম টসকে ভীষণ গুরুত্বপূর্ণ মনে করছেন, ‘টস গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। ম্যাচের দ্বিতীয়ার্ধে উইকেটের চরিত্র কিছুটা বদলে যাচ্ছে। সে সঙ্গে সন্ধ্যার পর শিশিরও পড়ছে। বৃহস্পতিবার রাতেও শিশির পড়তে দেখেছি।’

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির