ঢাকা ০৮ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
বাংলাদেশি ঠেকানোর যুদ্ধে নেমেছে ইতালির এক শহর বঙ্গবন্ধু সেতুতে ট্রাকের পেছনে বাসের ধাক্কা, বাবা-ছেলেসহ নিহত ৩ মিয়ানমারে জান্তার বিমান হামলায় নিহত ১১ ‘৭ দিন থাকি মরণের তিস্তার ভাঙন শুরু হইছে, কেউ আসি দেখিল না’ রদ্রিগোর গোলে ইকুয়েডরকে হারাল ব্রাজিল দুপুরের মধ্যে আট অঞ্চলে ঝড়ের আভাস কুমিল্লায় মাইক্রোবাসের পেছনে বাসের ধাক্কায় শিশুসহ নিহত ৪ শাজাহান খান গ্রেপ্তার, চলছে জিজ্ঞাসাবাদ গাজায় ইসরায়েলি হামলায় নিহত আরও ১৭ ফিলিস্তিনি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘শহীদি মার্চ’ আজ

১৫ বছরের পুরোনো বগি ঢাকঢোল পিটিয়ে উদ্বোধন

#

নিজস্ব প্রতিবেদক

১৫ ফেব্রুয়ারি, ২০২২,  4:05 PM

news image

২০০৭ সালে সুবর্ণ এক্সপ্রেস ট্রেনে চীন থেকে আনা ১৪টি বগি যুক্ত করা হয়। ২০২০ সাল পর্যন্ত বগিগুলো ওই ট্রেনে ব্যবহৃত হয়। গত দুই বছর আর ব্যবহৃত হয়নি। ১৫ বছরের পুরোনো সেই বগিগুলোই এবার নতুন করে যুক্ত করা হয়েছে বিজয় ও উপকূল এক্সপ্রেস ট্রেনে। সেটি আবার ঢাকঢোল পিটিয়ে আজ সোমবার উদ্বোধন করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। 

সংশ্লিষ্টরা বলছেন, চট্টগ্রাম-ঢাকা রুটে নতুন ট্রেন প্রয়োজন থাকলেও রেলপথ মন্ত্রণালয় কোনো গুরুত্ব দিচ্ছে না। বিশেষ করে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন দায়িত্ব নেওয়ার পর থেকে পশ্চিমাঞ্চলে একের পর এক নতুন ট্রেন যুক্ত হচ্ছে। অথচ পূর্বাঞ্চলে একটিও নতুন ট্রেন যুক্ত হয়নি। শুধু কিছুদিন পরপর বগি পরিবর্তন করে ঢাকঢোল পিটিয়ে উদ্বোধন করা হচ্ছে।

বিজয় এক্সপ্রেস ট্রেনে এসিসহ নতুন বগি, উচ্ছ্বসিত যাত্রীরাবিজয় এক্সপ্রেস ট্রেনে এসিসহ নতুন বগি, উচ্ছ্বসিত যাত্রীরা

২০১৯ সাল থেকে পশ্চিমাঞ্চলে তিনটি নতুন ট্রেন যুক্ত হয়েছে। পশ্চিমাঞ্চলে ঢাকা-রাজশাহী রুটে চালু হয় নতুন ট্রেন বনলতা এক্সপ্রেস। এক মাসের ব্যবধানে চালু হয় পঞ্চগড় এক্সপ্রেস। ঢাকা-বেনাপোল রুটে ২০১৯ সালের জুলাইয়ে চালু হয় বেনাপোল এক্সপ্রেস। ওই বছরের অক্টোবরে রংপুর ও লালমনি এক্সপ্রেসে সংযোজন হয় নতুন কোচ। এই সময়ে পূর্বাঞ্চলে একটিও নতুন ট্রেন যুক্ত হয়নি। 

সূত্র জানায়, চট্টগ্রাম-ঢাকা রুটের আন্তনগর সুবর্ণ এক্সপ্রেস ট্রেন চালু হয় ১৯৯৮ সালে। এটি ২০০৭ সাল পর্যন্ত ইরানি বগি দিয়ে চলাচল করে। সে বছরই সাদা চীনা বগি দিয়ে প্রতিস্থাপন করা হয়। সেই ১৪টি চীনা বগি সুবর্ণ এক্সপ্রেসে ২০২০ সাল পর্যন্ত ব্যবহার করা হয়। সেই বগিগুলোই এবার ময়মনসিংহ-চট্টগ্রাম ও চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে চলাচলকারী বিজয় এক্সপ্রেস ও ঢাকা নোয়াখালী রুটের উপকূল এক্সপ্রেস ট্রেনে যুক্ত করা হলো। 

চলন্ত ট্রেন থেকে ছুটে গেল বগিচলন্ত ট্রেন থেকে ছুটে গেল বগি

রেলওয়ে পূর্বাঞ্চলের সহকারী প্রধান পরিবহন কর্মকর্তা সাহেব উদ্দিন বলেন, ‘আজকে যুক্ত হওয়া সাদা চায়না বগিগুলো সুবর্ণ এক্সপ্রেস ট্রেন থেকে পাওয়া। এগুলো নতুনভাবে সংস্কারের মাধ্যমে উপযোগী করে বিজয়-উপকূল এক্সপ্রেস ট্রেনে যুক্ত করা হয়েছে।’ আজ সকাল ৯টায় বিজয় এক্সপ্রেস ট্রেনের বগিগুলো উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী। উপস্থিত ছিলেন পূর্বাঞ্চলের জিএম জাহাঙ্গীর হোসেন। 

মোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের ৮ম চালানমোংলা বন্দরে পৌঁছেছে মেট্রোরেলের ৮ম চালান

অন্যদিকে উপকূল এক্সপ্রেস ট্রেনের নতুন বগি সংযোজন ঢাকায় দুপুরে উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। উপস্থিত ছিলেন নোয়াখালী-১ আসনের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য এইচএম ইব্রাহিম, রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদারসহ প্রমুখ।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির