ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
নির্বাচন কবে হতে পারে, জানালেন আসিফ নজরুল সব রেকর্ড ভাঙল সোনার দাম একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই আ.লীগের আমলে গড়া সিন্ডিকেট এখনও এই সরকার ভাঙতে পারেনি বাড়তি দামেই বিক্রি হচ্ছে মুরগি ৭ মার্চ, ১৫ আগস্টসহ জাতীয় আট দিবস বাতিল হচ্ছে লেবাননজুড়ে ইসরায়েলের সিরিজ বিমান হামলা, নিহত অন্তত ২৩ সাগরে নিম্নচাপ, বন্দরে দূরবর্তী সতর্ক সংকেত কাশ্মিরের মুখ্যমন্ত্রী পদে ওমর আবদুল্লাহর শপথ আজ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত ৬ মাসের মধ্যে শেষ করতে হবে

খালিয়াজুরীতে এলজিইডি যখন নিজেই ঠিকাদারী প্রতিষ্ঠান

#

নিজস্ব প্রতিবেদক

০৬ এপ্রিল, ২০২৩,  1:11 PM

news image

হাওড়ের জীবন মান উন্নয়ন প্রকল্প ( হিলিপ) শুরু থেকেই নেত্রকোণার খালিয়াজুরীতে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ণ করতে গিয়ে নানা অনিয়ম ও দুর্নীতির সঙ্গে ওতপ্রোত জড়িত । এ নিয়ে অনেক অনিয়ম ও দুর্নীতির প্রতিবেদন বিভিন্ন সংবাদ মাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হলেও  দুর্নীতি থেমে  নেই এই প্রতিষ্ঠানটির।

হিলিপ প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে বিভিন্ন গ্রামে এলসিএস কমিটির মাধ্যমে কাজ করার কথা থাকলেও হিলিপ প্রকল্প অর্থ লুটপাট করার জন্য তাদের নির্দিষ্ট ও পছন্দের লোক দিয়ে পকেট কমিটি গঠন কর হয়। হাতিয়ে নেওয়া হয় সরকারের কোটি কোটি টাকা। কাজ শুরুর প্রথমেই খালিয়াজুরীতে প্রকল্প সমন্বয়ক কেশব রঞ্জনের মাধ্যমে অনেক অভিযোগ রয়েছে এ প্রকল্পটির বিরুদ্ধে। রয়েছে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগের দায় নিচ্ছে না কেউ।  

অফিস বলছে এর দায় এলসিএস কমিটির আর এলসিএস কমিটি বলছে এ কাজ নামে মাত্র এলসিএস। কিন্তু মূলতঃ কাজ করছে হিলিপ  প্রকল্পের কর্মকর্তারা । কেউই দায় নিতে রাজি নয়। একে অন্যের উপর দায় দিয়ে হাতিয়ে নিচ্ছে ফয়দা। 

৫ এপ্রিল (মঙ্গলবার) খালিয়াজুরী উপজেলার নগর ইউনিয়নের গন্ডমারা হাওড় দিয়ে বয়ে যাওয়া সাবমার্সিবল রাস্তার কাজে দেখা যায় অনিয়ম। সরেজমিনে পরিদর্শনে ধরা পড়ে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি। প্রায় ২০০ মিটারের অধিক রাস্তার কাজে নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে দায় সাড়াভাবে সেড়ে নিচ্ছে রাস্তার কাজ। রাস্তার কাজে নিয়ম নীতি তোয়াক্কা না করেই কাজ সারিয়ে নিচ্ছে কিছু শ্রমিক। সেখানে উপস্থিত নেই হিলিপ প্রকল্পের কোন কর্মকর্তা। 
কাজে নিয়োজিত শ্রমিকদের জিজ্ঞাসাবাদে জানা যায় অফিস নিজেই কোন ঠিকাদারি প্রতিষ্ঠানকে না দিয়ে নিজেই করিয়ে নিচ্ছে রাস্তার কাজ। রাস্তার কাজে ব্যবহার হচ্ছে না কোন রড় এবং নিম্নমানের নুড়ি পাথর ও ময়লাযুক্ত বালি দেয়া হচ্ছে। 
দায়িত্বে থাকা গন্ডামারা গ্রামের সুমন সরকার ক্যামেরার সামনে বলেন, এ কাজের ঠিকাদার মদনের। ঠিকাদারের নাম ও প্রতিষ্ঠানের নাম বলতে পারে নাই। ক্যামেরা অফ করতেই প্রতিবেদককে বলেন আসলে কোন ঠিকাদারি প্রতিষ্ঠান এ কাজ করে নাই। খালিয়াজুরীর এলজিইডি প্রতিষ্ঠান নিজেই এ কাজ করে নিচ্ছেন। 

নগর ইউনিয়ন পরিষদের দফাদার রমন্দ্রে বিশ্বাস বলেন হাওড়ের মাঝ দিয়ে যে রাস্তার কাজ হচ্ছে এটা কোন কাজ না এটা আমাদের সাথে তামশা। কেননা রাস্তার কাজের কোন গুণগত মান নাই। যেমন পারছে তেমনই করছে। কেমন কাজ হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, বালু,পাথর ও সিমেন্টের কোন পরিমান নাই। দায় সারা কাজ। যে রাস্তা হইতেছে এর চেয়ে মাটির রাস্তাই অনেক ভালো। এমন উন্নয়নের কোন দরকার নাই। এইডা রাস্তা না যেন মরণ ফাঁদ। 

নগর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও খালিয়াজুরী উপজেলা আওয়ামীলীগের সভাপতি অজিত বরন সরকারকে এ বিষয়ে মুটোফোনে যোগাযোগ করলে তিনি বলেন আমাকে ফোনে অনেকই বলেছেন রাস্তার কাজ খুব খারাপ হচ্ছে তবে আমি এসে দেখি তারপর ইঞ্জিনিয়ারের সাথে কথা বলব।  

খালিয়াজুরী উপ-সহকারী প্রকৌশলী (এলজিইডি) সারোয়ার আলমকে মুটোফোনে কাজের গুণগতমান বরাদ্দ সম্পর্কে জানতে চাইলে  তিনি বলেন এটা এলজিইডির কাজ নয়। এটা হল হিলিপ প্রকল্পের কাজ। হিলিপ প্রকল্পের উপ সহকারী প্রকৌশলী মফিদুল এ বিষয়ে বলতে পারবে। 
 
এ বিষয়ে হিলিপ প্রকল্পের উপ- সহ কারী মফিদুল ইসলাম বলেন, কাজটি করার কথা এলসিএস কমিটি। বিগত দিনে এলসিএস কমিটি টাকা উত্তোলন করে কাজ না করায় তাদের নামে উকিল নোটিশ পাঠানো হলে তারা ভয়ে কোন রকমে কাজ করে নিচ্ছে। 
সংশ্লিষ্ট উপ-সহকারী প্রকৌশলীকে এই ২০০ মিটার কাজের বরাদ্দ কত ও ধরণ কি জানতে চাইলে তিনি বলেন, আমি অনেক পরে খালিয়াজুরীতে যোগদান করেছি। আমি যোগদানের পুর্বেই টাকা উত্তোলন করে নিয়ে গেছে। আসলে এর বরাদ্দ সম্পর্কে আমার কোন ধারণা নাই। মফিদুল প্রতিবেদকে আরো বলে এ নিয়ে লাফালাফি না করতে। 

খালিয়াজুরী উপজেলা প্রকৌশলী মুমিনুল ইসলাম বলেন, এ কাজের কোন বরাদ্দ নাই। যেহেতু হাওড়ের মানুষের কৃষকের কৃষি পণ্য সরবরাহ করতে হয় তাই বিভিন্ন ঠিকাদারের কাজ থেকে সিমেন্ট, বালু ও পাথর সংগ্রহ করে কাজটি করে দেওয়া হচ্ছে।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির