ঢাকা ২৮ সেপ্টেম্বর, ২০২৩
সংবাদ শিরোনাম
লালমনিরহাটে বিজিবির উদ্যেগে সাড়ে ৪কোটি টাকার মাদকদ্রব্য ধ্বংস। টেকনাফ-সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু ইরাকে বিয়ের অনুষ্ঠানে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ১১৩ বিশ্বকাপ খেলতে বিকেলে দেশ ছাড়ছে বাংলাদেশ দল বৃহস্পতিবার থেকে ৩ দিনের ছুটিতে দেশ গত কয়েক দিনে কী ঘটেছে, মুখ খুলছেন তামিম মার্কিন পররাষ্ট্রের ব্রিফিংয়ে সাংবাদিকদের ওপর ভিসা নীতি প্রসঙ্গ লালমনিরহাটে সরকারি কলেজ শিক্ষকগনের সংবাদ সম্মেলন বিশ্বে প্রথম পানিতে ভাসমান মসজিদ নির্মাণ করছে আরব আমিরাত বিশ্বকাপ দলে থাকবেন তামিম?

গুগল ক্রোম ও মোজিলা ব্যবহারে সতর্কতা

#

নিজস্ব প্রতিবেদক

১২ জুন, ২০২২,  11:18 AM

news image

গুগল ক্রোম এবং মোজিলা ফায়ারফক্সে আবারও কিছু ভুল ধরা পড়েছে। ভারত সরকারের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন) ব্রাউজার দুটির সেই ভুলগুলো চিহ্নিত করেছে। একই সঙ্গে ইউজারদের সতর্কও করা হয়েছে।

সিইআরটি-ইন দাবি করেছে, ক্রোম এবং মোজিলার এই ভুলগুলো আসলে হ্যাকারদের সুবিধা করে দিচ্ছে। যার মাধ্যমে হ্যাকাররা গ্রাহকের ডিভাইসে আক্রমণ করছে। এমনকি সব নিরাপত্তা ব্যবস্থাকে বাইপাস করে নির্বিচারে কোড চালিয়ে যাচ্ছে হ্যাকাররা।

গুগল ক্রোম ও মোজিলা ফায়ারফক্সের এই ভুলগুলোকে ‘হাই-রিস্ক’ বলে চিহ্নিত করেছে সিইআরটি-ইন। ভারতীয় সরকারি এই সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ক্রোম ওএস ভার্সন মূলত 96.0.4664.209-এর ক্ষেত্রেই এই ভুলটি পরিলক্ষিত হয়েছে। এর ভেতরে চিহ্নিত ভুলগুলোর মধ্যে রয়েছে গুগলের VE-2021-43527, CVE-2022-1489, CVE-2022-1633, CVE-202-1636, CVE-2022-1859, CVE-2022-1867, এবং CVE-2022-23308।

এই বাগস সম্পর্কে টেক জায়ান্টটি স্বীকার করে জানিয়েছে, সমস্ত বাগ সংশোধন করা হবে। তবে তার আগে ইউজারদের কাছে সংস্থাটি সতর্কবার্তা দিয়ে বলছে, ক্রোম ওএস-এর লেটেস্ট ভার্সনটি গ্রাহকদের ডাউনলোড করতে হবে।

এদিকে, মোজিলা ফায়ারফক্সেরও একাধিক ভার্সন সম্পর্কে সতর্ক করেছে সিইআরটি-ইন। মোজিলা ফায়ারফক্স iOS ভার্সন 101, মোজিলা ফায়ারফক্স থান্ডারবার্ড ভার্সন 91.10, মোজিলা ফায়ারফক্স ESR ভার্সন 91.10 এবং মোজিলা ফায়ারফক্স 101-এর ক্ষেত্রেই মূলত সতর্কবার্তা জারি করেছে সরকারি ওই সংস্থাটি।

মোজিলা বলছে, দূরবর্তী স্থান থেকে আক্রমণকারী সংবেদনশীল তথ্য প্রকাশ করতে, নিরাপত্তা বিধিনিষেধ বাইপাস করতে, নির্বিচারে কোড কার্যকর করতে, স্পুফিং আক্রমণ করতে এবং টার্গেট করা সিস্টেমে ডিনায়াল-অব-সার্ভিস (DoS) আক্রমণ করার অনুমতি দেয়।

এদিকে, যেসব ব্রাউজার ইতোমধ্যেই এই আক্রমণ দ্বারা ক্ষতিগ্রস্ত, তাদের জন্য একাধিক আপডেটও রিলিজ করেছে মোজিলা। ইউজারদের বলা হয়েছে, মোজিলা ফায়ারফক্স ভার্সন iOS 101, মোজিলা ফায়ারফক্স থান্ডারবার্ড ভার্সন 91.10, মোজিলা ফায়ারফক্স ESR ভার্সন 91.10 এবং মোজিলা ফায়ারফক্স 101 ডাউনলোড করলে আক্রমণগুলো থেকে সুরক্ষিত থাকা যাবে।

সার্ট-ইন দাবি করেছে, যে পরিষেবাগুলো সাধারণত এ ধরনের আক্রমণের টার্গেট হয়ে ওঠে, সেগুলোর মধ্যে রয়েছে ই-মেইল, ওয়েবসাইট, অনলাইন অ্যাকাউন্ট ইত্যাদি।

ভারতীয় সংস্থাটি দাবি করেছে, লক্ষ্যবস্তু সিস্টেমে নির্বিচারে কোড চালানোর জন্য আক্রমণকারীর দ্বারা দুর্বলতাগুলোকে কাজে লাগানো যেতে পারে। একটি অফিসিয়াল পোস্টে সিইআরটি-ইন এই বিষয়ে ব্যাখ্যা করে বলছে, “V8 ইন্টারনালাইজেশনে হিপ বাফার ওভারফ্লো হওয়ার কারণে এই দুর্বলতাগুলো গুগল ক্রোম ওএস-এ বিদ্যমান। বিনামূল্যের শেয়ারশিট, পারফরম্যান্স ম্যানেজার, পারফরম্যান্স API-এ ব্যবহার করুন। dev-libs/libxml2-তে রিপোর্ট করা দুর্বলতা। ডেটা ট্রান্সফারে অবিশ্বস্ত ইনপুটের অপর্যাপ্ত বৈধতা এবং UI শেল্ফের সীমার বাইরে মেমোরি অ্যাক্সেস।”

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির