ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
নির্বাচন কবে হতে পারে, জানালেন আসিফ নজরুল সব রেকর্ড ভাঙল সোনার দাম একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই আ.লীগের আমলে গড়া সিন্ডিকেট এখনও এই সরকার ভাঙতে পারেনি বাড়তি দামেই বিক্রি হচ্ছে মুরগি ৭ মার্চ, ১৫ আগস্টসহ জাতীয় আট দিবস বাতিল হচ্ছে লেবাননজুড়ে ইসরায়েলের সিরিজ বিমান হামলা, নিহত অন্তত ২৩ সাগরে নিম্নচাপ, বন্দরে দূরবর্তী সতর্ক সংকেত কাশ্মিরের মুখ্যমন্ত্রী পদে ওমর আবদুল্লাহর শপথ আজ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত ৬ মাসের মধ্যে শেষ করতে হবে

ডলার নিয়ে নতুন সিদ্ধান্ত হবে কার্যকর হচ্ছে ১ নভেম্বর

#

নিজস্ব প্রতিবেদক

২৪ অক্টোবর, ২০২২,  11:46 AM

news image

ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) শীর্ষ নেতারা ডলারের মূল্য নির্ধারণে নতুন সিদ্ধান্ত নিয়েছেন, যা আগামী ১ নভেম্বর থেকে কার্যকর হবে। রোববার (২৩ অক্টোবর) এক সভায় এ সিদ্ধান্ত আসে। সেখানে ব্যাংক খাতের শীর্ষ নির্বাহীরা উপস্থিত ছিলেন।

নতুন সিদ্ধান্ত মতে, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের বিপরীতে ডলার কেনার সর্বোচ্চ দর আরও ৫০ পয়সা কমিয়ে ১০৭ টাকা নির্ধারণ করা হয়েছে। আর রপ্তানি বিল নগদায়নের ক্ষেত্রে ৫০ পয়সা বাড়িয়ে করা হয়েছে ৯৯ টাকা ৫০ পয়সা।

এর আগে গত ২৬ সেপ্টেম্বর এবিবি-বাফেদার এক সভায় ১০৭ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছিল। আর রপ্তানি আয় নগদায়ন করতে সর্বোচ্চ ৯৯ টাকা ছিল। আর গত ১১ সেপ্টেম্বর ব্যাংকারদের সভায় এক্সপোর্ট প্রসিডে ৯৯ টাকা ও রেমিট্যান্সের ডলার ১০৮ টাকায় কেনার সিদ্ধান্ত হয়।

রপ্তানির ক্ষেত্রে নতুন এ দর কার্যকর হবে আগামী সোমবার থেকে। এর ফলে প্রতি ডলারের গড়ে খরচ পড়ছে ১০৩ টাকা ২৫ পয়সা। এর চেয়ে সর্বোচ্চ ১ টাকা বেশি অর্থাৎ ১০৪ টাকা ২৫ পয়সা দরে আমদানি ঋণপত্র নিষ্পত্তি করবে ব্যাংকগুলো।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির