ঢাকা ২৪ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
ঢাবির হলে হলে ছাত্র রাজনীতি নিষিদ্ধের ঘোষণা আজ গায়েবানা জানাজা ও কফিন মিছিল কর্মসূচি শিক্ষার্থীর মৃত্যুর খবরে ঢাকা কলেজে হল ছাড়ার হিড়িক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বন্ধ, হল ছাড়ছেন শিক্ষার্থীরা রাজধানীতে তাজিয়া মিছিলের প্রস্তুতি শুরু বিএনপি কার্যালয়ে মিলল ১০০ ককটেল ও ৫০০ লাঠি মাস্টার প্ল্যানের অংশ হিসেবে মাঝরাতে বিএনপি কার্যালয়ে অভিযান জাফর ইকবালের বই বিক্রি না করার ঘোষণা বুকস অব বেঙ্গলের ৫ বিভাগে অতি ভারী বৃষ্টির আভাস, ভূমিধসের শঙ্কা সায়েন্সল্যাবে শিক্ষার্থীদের অবরোধ, যানচলাচল বন্ধ

দু’মাসেই রেকর্ড করল চ্যাটজিপিটি

#

আন্তর্জাতিক ডেস্ক

০৩ ফেব্রুয়ারি, ২০২৩,  11:33 AM

news image

ওপেনএআইয়ের সাড়া জাগানো চ্যাটবট চ্যাটজিপিটির ব্যবহারকারীর সংখ্যা মাত্র দু’মাসেই ১০ কোটি ছাড়িয়েছে। এত অল্প সময়ে ইতিহাসে এই প্রথম কোনো অ্যাপ্লিকেশনে এতে বেশি ব্যবহারকারী যুক্ত হয়েছে বলে উঠে এসেছে এক সমীক্ষায়।

বিশ্লেষণী সংস্থা সিমিলারওয়েবের তথ্য উদ্ধৃত করে এই সমীক্ষা সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়েছে, জানুয়ারিতে গড়ে প্রতিদিন প্রায় ১.৩ কোটি ইউনিক ভিজিটর পেয়েছে চ্যাটজিপিটি; যা ডিসেম্বরের তুলনায় দ্বিগুণেরও বেশি।

সেন্সর টাওয়ারের তথ্য অনুসারে, ১০ কোটি ব্যবহারকারী পেতে টিকটকের সময় লেগেছিল ৯ মাস, ইনস্টাগ্রামের সময় লেগেছিল আরও বেশি।

চ্যাটজিপিটির প্রধান বৈশিষ্ট্য হলো এর মানুষের মতো লেখা বা টেক্সট তৈরি করার ক্ষমতা। এর মানে হলো, কোনো একটি বিষয়ে একজন মানুষ যেমন প্রত্যুত্তর দিতে পারে, চ্যাটজিপিটি সে রকমই জবাব লিখে জানাতে পারে।

বৃহস্পতিবার ওপেনএআই মাসিক ২০ ডলারে যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য সাবস্ক্রিপশন চালুর ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটি বলছে, তারা আরও নির্ভুল ও দ্রুত সার্ভিস দেওয়ার চেষ্টা করছে, সেই সাথে নতুন ফিচার যুক্ত করার কাজও চলছে।

বিশ্লেষকরা মনে করছেন, চ্যাটজিপিটির এই এগিয়ে যাওয়া অন্যান্য এআই কোম্পানিগুলোকেও কিছুটা সুবিধা দেবে। এছাড়া বিশাল এই ব্যবহারকারী চ্যাটবটের প্রতিক্রিয়া আরও উন্নত করতে সহায়ক হয়েছে।

তবে চ্যাটজিপিটি নিয়ে ইতোমধ্যে একাডেমিক অসততা ও ভুল তথ্য ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

গত মাসে মাইক্রোসফ্ট ওপেন এআইয়ে কয়েক বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির