ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
নির্বাচন কবে হতে পারে, জানালেন আসিফ নজরুল সব রেকর্ড ভাঙল সোনার দাম একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই আ.লীগের আমলে গড়া সিন্ডিকেট এখনও এই সরকার ভাঙতে পারেনি বাড়তি দামেই বিক্রি হচ্ছে মুরগি ৭ মার্চ, ১৫ আগস্টসহ জাতীয় আট দিবস বাতিল হচ্ছে লেবাননজুড়ে ইসরায়েলের সিরিজ বিমান হামলা, নিহত অন্তত ২৩ সাগরে নিম্নচাপ, বন্দরে দূরবর্তী সতর্ক সংকেত কাশ্মিরের মুখ্যমন্ত্রী পদে ওমর আবদুল্লাহর শপথ আজ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত ৬ মাসের মধ্যে শেষ করতে হবে

পটুয়াখালী কুয়াকাটায় শুরু হচ্ছে ঐতিহ্যবাহী রাস উৎসব

#

নিজস্ব প্রতিবেদক

২৫ নভেম্বর, ২০২৩,  11:46 AM

news image

আগামী রবিবার পটুয়াখালীর কলাপাড়া ও কুয়াকাটায় শুরু হচ্ছে হিন্দুধর্মালম্বীদের শত বছরের ঐতিহ্যবাহী অন্যতম ধর্মীয় উৎসব রাস মেলার আনুষ্ঠানিকতা। ৫ দিনব্যাপী এ উৎসবে আগমন ঘটবে লাখ লাখ পূন্যার্থীর। 

হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম অনুষ্ঠান রাস উৎসব। দু’শ বছরের ঐতিহ্যবাহী রাস পূর্ণিমা উৎসবে গঙ্গাস্নান অনুষ্ঠানকে ঘিরে নতুন সাজে সেজেছে পর্যটন কেন্দ্র কুয়াকাটা। আগামী রোববার (২৬ নভেম্বর) সন্ধ্যায় অধিবাসের মধ্য দিয়ে শুরু হচ্ছে হিন্দু সম্প্রদায়ের এ ধর্মীয় অনুষ্ঠান। আগামী সোমবার ঊষালগ্নে সমুদ্রস্নান শেষে সমাপ্তি ঘটবে রাস মেলা ও উৎসবের। ভক্তদের জাগতিক পাপ ও রোগমুক্তির আশায় সমুদ্রস্নান ও পূজা অর্চনা আর প্রতিমা দর্শনে লক্ষাধিক ভক্ত ও পুণ্যার্থীদের সমাগম ঘটবে কুয়াকাটায়। তাই কুয়াকাটার রাধাকৃষ্ণ মন্দির ও কলাপাড়ার শ্রী শ্রী মদনমোহন সেবাশ্রম সাজনো হচ্ছে নতুন সাজে। চলছে শেষ সময়ের প্রস্তুতি।
 
প্রতি বছর বাংলা বছরের কার্তিক মাসের পূর্ণিমা তিথিতে কুয়াকাটা রাধা কৃষ্ণ মন্দিরে এই অনুষ্ঠান পালিত হয়। এবারের রাস উৎসবে লক্ষাধিক পুণ্যার্থী ও পর্যটকদের সমাগম ঘটবে বলে আশা আয়োজকদের। হোটেল-মোটেল, রেস্টহাউস, ডাকবাংলো গুলো প্রস্তুত রয়েছে এ অনুষ্ঠানকে ঘিরে। পর্যটকদের বিনোদনের জন্য কুয়াকাটার মনোমুগ্ধকর পর্যটন স্পট ঝাউ বাগান, রাখাইন পল্লী, লেম্বুর বন, গঙ্গামতী, কেরানীপাড়া বৌদ্ধ বিহার, রাখাইন যাদুঘর, রাখাইন মার্কেটসহ বিভিন্ন স্পট গোছানো হয়েছে অপরূপ সাজে।


কুয়াকাটা শ্রী শ্রী রাধা কৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রমের সাধারণ সম্পাদক নিহার রঞ্জন মন্ডল বলেন, মানবতা রক্ষায় দ্বাপর যুগে কংস রাজকে বস করে পূর্ণিমা তিথিতে ঘটে রাধা-কৃষ্ণের পরম প্রেম। সেই থেকেই মূলত রাস উৎসবের প্রচলন। সত্য ও সুন্দরের আকাঙ্ক্ষায় প্রায় ২০০ বছরের আগে থেকেই এ রাস পূজা ও রাস  উৎসব উদযাপন করে আসছেন সনাতন ধর্মাবলম্বীরা। এরই ধারাবাহিকতায় আগামী রোববার রাতে অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে রাস পূজার আনুষ্ঠানিকতা। ইতিমধ্যে রাস পূর্ণিমা উপলক্ষে ১৭ জোড়া যুগল প্রতিমা প্রস্তুত করা হয়েছে। প্যান্ডেল ও লাইটিংয়ের কাজ চলমান। আগামী কাল থেকেই পুণ্যার্থীরা কুয়াকাটায় আসতে শুরু করবেন। 

রাধা গবিন্দ মন্দির কমিটির সিনিয়র সহ-সভাপতি কাজল বরণ দাস জানান, রোববার সন্ধ্যায় অধিবাসের মধ্য দিয়ে শুরু হবে রাস পূজা ও রাস উৎসব। তিনদিন ব্যাপী চলবে পূজা অর্চনা আর পদাবলী কীর্তন। এবারের রাস পূজা ও রাস উৎসবে থাকবে নকুল কুমার বিশ্বাসের একক ভক্তিমূলক সঙ্গীতানুষ্ঠান। তিনি আরও জানান, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বভাবিক রাখতে প্রশাসনের সঙ্গে একাধিক বৈঠক করা হয়েছে।

২৭ নভেম্বর ভোরে কুয়াকাটা সৈকতে অনুষ্ঠিত হবে গঙ্গাস্নান বা পূন্যস্নান। এ অনুষ্ঠন ঘিরে সৈকতে বসবে সহশ্রাধিক অস্থায়ী দোকান। 
আগতদের সার্বিক নিরাপত্তায় সকল ধরনের প্রস্তুুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির