ঢাকা ২৯ মার্চ, ২০২৪
সংবাদ শিরোনাম
গরম বাড়তে পারে, ৪ বিভাগে হালকা বৃষ্টির আভাস সবজিতে স্বস্তি, চাল পেঁয়াজ আলু চড়া গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে খাদে পড়ল বাস, নিহত ৪৫ বিএসএমএমইউ: নতুন ভিসিকে স্বাগত জানাতে কর্মীদের লাইন ধরে অপেক্ষা নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত মস্কো হামলায় এখনো প্রায় ১০০ জন নিখোঁজ: রিপোর্ট এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে নামও গাজায় বেসামরিক মৃত্যুর সংখ্যা ‘অত্যধিক বেশি’: যুক্তরাষ্ট্র মান বাঁচানোর ম্যাচে আগে ব্যাটিংয়ে বাংলাদেশ

বাজারে সবচেয়ে দামি সবজি পটল-ঢেঁড়স-করলা

#

নিজস্ব প্রতিবেদক

১০ ফেব্রুয়ারি, ২০২৩,  11:51 AM

news image

গত কয়েক সপ্তাহ ধরে বাজারে প্রায় সব ধরনের সবজির দাম একই রকম ছিল। কিন্তু বর্তমান বাজারে সবচেয়ে বেশি দামি সবজি হিসেবে বিক্রি হচ্ছে পটল, ঢেঁড়স ও করলা। সবজিগুলো ১০০ থেকে ১৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।  বিক্রেতারা বলছেন, এখন মৌসুম না হওয়ায় এই সবজিগুলোর দাম বাড়তি।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রতি পিস ফুলকপি বিক্রি হচ্ছে ৩০ টাকায়, নতুন  আলু প্রতি কেজি ৩০ টাকা, শিম প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা, টমেটো প্রতি কেজি ৩০ থেকে ৪০ টাকা, গাজর প্রতি কেজি ৪০ টাকা, লাউ প্রতি পিস ৭০ টাকা, বাঁধা কপি প্রতি পিস ৩০ টাকা, বেগুন প্রতি কেজি ৫০ টাকা, শসা প্রতি কেজি ৫০ টাকা, ব্রোকলি প্রতি পিস ৩০ টাকা, পেঁপে প্রতি কেজি ৩০ টাকা, ঝিঙ্গা প্রতি কেজি ৬০ টাকা, মিষ্টি কুমড়া প্রতি কেজি ৪০ টাকা, কাঁচা কলা প্রতি হালি ৪০ টাকা, কাঁচা মরিচ প্রতি কেজি ১৬০ টাকা এবং খিরাই প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪০ টাকায়।

তবে বাজারে ব্যতিক্রমী হিসেবে সবচেয়ে বেশি দামে বিক্রি হতে দেখা গেছে পটল যার প্রতি কেজি ১৪০ থেকে ১৬০ টাকা। একইভাবে ঢেঁড়স প্রতি কেজি ১২০ টাকায় এবং করলা প্রতি কেজি ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে এই সবজিগুলোর এত দাম কেন? এমন প্রশ্নের জবাবে গুলশান লেকপাড় সংলগ্ন কাঁচাবাজারের সবজি বিক্রেতা নির্মল কুমার দাস বলেন, ঢেঁড়স, করলা, পটল এই সবজিগুলোর এখন মৌসুম না, ফলনও হয় না এই সময়ে। খুব কম সংখ্যক কৃষক যারা ১২ মাসে অল্প সংখ্যক এই সবজিগুলো ফলায়। এখন বাজারেও খুব বেশি পাওয়া যায় না এই সবজিগুলো তাই বাড়তি দাম। সব দোকানেও এই মৌসুমে এই সবজিগুলো দোকানীরা বিক্রি করে না। পুরো বাজার মিলে ২/৩টি দোকানে এসব দামি সবজি পাওয়া যায়। কারণ কিছু কাস্টমার আছে যারা স্বাস্থ্যগত কারণে নিয়মিত এই সবজিগুলো খায়। তাই দুই একটা দোকানী পরিমাণে খুব কম সংখ্যক করে তাদের দোকানে এসব তোলেন। বর্তমানে এগুলোর দামও বাড়তি, বিক্রিও কম।

একই বাজারে সাপ্তাহিক বাজার করতে আসা বেসরকারি চাকরিজীবী আকবর আলী বলেন, বাজারে এসে অন্যান্য সবজির সঙ্গে বাড়তি দামে করলা কিনেছি। আসলে ডায়াবেটিকের কারণে ডাক্তাররা করলা খেতে বলেছে, যে কারণে দাম বেশি হলেও বাধ্য হয়ে ১২০ টাকা কেজিতে করলা কিনতে হলো। বাজারে অন্যান্য সবজি এভারেজ ৪০/৫০ টাকা কেজি হলেও পটল, করলা আর ঢেঁড়সের দাম অস্বাভাবিকভাবে বেশি দামে বিক্রি হচ্ছে।

বাজারে অন্যান্য সবজির দর দাম নিয়ে মহাখালী আমতলী বাজারে কথা হয় ক্রেতা হাবিবুর রহমানের সঙ্গে। তিনি বলেন, বাজারে শীতের সবজির মৌসুম এখনো শেষ না হলেও দাম বেড়েছে সবজিগুলোর। কিছুদিন আগেও শিম প্রতি কেজি কিনেছি ৩০ টাকায় কিন্তু আজ তা কিনতে হলো ৫০ টাকায়। লাউ কিনতে হয়েছে এক পিস ৭০ টাকায়। তবে নতুন আলু আগে ৪০ টাকায় কিনলেও আজ ৩০ টাকা কেজিতে কেনা যাচ্ছে। তবে অন্যান্য সবজি কয়েক সপ্তাহে একই রকম দামে বিক্রি হচ্ছে। যেহেতু শীতের সবজি এখনো বাজারে পাওয়া যাচ্ছে তাই আরেকটু কম দাম হলে সাধারণ ক্রেতারা উপকৃত হতো।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির