ঢাকা ২৪ জুন, ২০২৪
সংবাদ শিরোনাম
৮ জুলাই চীন সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী ছাগলকাণ্ডের সেই মতিউরের দেশত্যাগে নিষেধাজ্ঞা মেজর জিয়াসহ ৪ আসামির বিচার শুরু, ৫ জনকে অব্যাহতি ‘প্রযুক্তিজ্ঞান ছাড়া দেশ বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে না’ অ্যান্টিগায় নীরবতা নামিয়ে সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা দুর্নীতিতে অভিযুক্তের দেশত্যাগে নিষেধাজ্ঞার নির্দেশ পেলে ব্যবস্থা ‘সম্পদের পাহাড়’ ছেড়ে আত্মগোপনে ছাগলকাণ্ডের মতিউরের স্ত্রী রাশিয়ার দাগেস্তানে ভয়াবহ হামলা, নিহত অন্তত ১৫ পুলিশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা ভারত বাংলাদেশের গুরুত্বপূর্ণ প্রতিবেশী-বিশ্বস্ত বন্ধু

বার্সেলোনাকে ‘বি’ গ্রেড দিলেন জাভি

#

স্পোর্টস ডেস্ক

২০ মে, ২০২৩,  11:10 AM

news image

চ্যাম্পিয়ন্স লিগ ব্যর্থতাতো আছেই, টানা তিন মৌসুমে লিগ শিরোপা জিততে পারেনি বার্সেলোনা। বিশ্বজয়ী আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি কাতালান ডেরা ছাড়ার পরই যেন দলটি গভীর খাদে পড়ে যায়। তবে এর আগে থেকেই আর্থিক সঙ্কটে ধুঁকছিল বার্সা। তখন দলটির গুরুভার নেন সাবেক ক্লাব তারকা জাভি হার্নান্দেজ। একপ্রকার খাদ থেকেই দলকে টেনে তুলেছেন বলা চলে। তার অধীনে মাত্র দেড়বছর পরই লা লিগার শিরোপা ছোঁয়া পেলেও, তাতে সন্তুষ্ট নন জাভি। তাই তো চলতি মৌসুমে দলকে তিনি বি গ্রেড দিয়েছেন!

রোনাল্ড কোম্যানকে ২০২১ সালের নভেম্বরে হটিয়ে জাভিকে কাতালানদের দায়িত্ব দেওয়া হয়। দায়িত্ব নেওয়ার দেড় বছরের মাথায় এলো লিগ শিরোপা। যেখানে তারা চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপেরও শিরোপা জিতে নেয়। এর আগের ২০২১-২২ মৌসুমেও লা লিগায় রানার্সআপ হয় তারা। ডাগআউটে আসার আগে চারের বাইরে থাকা দলকে তিনি টেনে তুললেন শীর্ষস্থানে।

তবে ইউরোপীয় প্রতিযোগিতায় ভালো করতে না পারার হতাশা কুড়ে খাচ্ছে জাভিকে। সেই হতাশার কথা কিংবদন্তী এই স্প্যানিশ মিডফিল্ডার জানাতেও ভুললেন না। তিনি বলছেন, ‘এই মৌসুমের পারফরম্যান্স ও সাফল্যের বিচারে আমি দলকে ‘বি’ দেব। আমরা ইউরোপে প্রতিদ্বন্দ্বিতা করতে পারিনি এবং কোপা দেল রের সেমিফাইনালের ফিরতি লেগেও ভালো করতে পারিনি।’এবারের কোপা দেল রে-র শিরোপা উঠেছে বার্সার প্রতিদ্বন্দ্বী রিয়ালের হাতে। যেখান থেকে বার্সা বিদায় নেয় সেমিফাইনালে। এরপর রিয়াল চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালেও খেলে। আসরটি থেকে বার্সার বিদায় হয় গ্রুপপর্ব থেকেই। রিয়াল সেমিফাইনালের প্রথম লেগে ঘরের মাঠে ড্র করলেও, ম্যানচেস্টার সিটির মাঠে ফিরতি লেগে ভরাডুবি হয়েছে। সর্বোচ্চ ১৪ বারের চ্যাম্পিয়ন বার্নাব্যুর দলটির এবারের যাত্রা এখানেই শেষ হয়ে যায়।

চ্যাম্পিয়ন্স লিগে এবার ভালো করতে না পারলেও, পরের মৌসুমের লক্ষ্যের কথা জানিয়েছেন জাভি, ‘(আগামী মৌসুমে) আমরা চ্যাম্পিয়ন্স লিগে ভালো করতে চাই, এটাই আমাদের মূল লক্ষ্য। ইউরোপীয় প্রতিযোগিতায় এই ক্লাব যে সাফল্য চায়, আমরা সেই পর্যায়ে পারফর্ম করতে পারিনি এবং সেটা আমরা জানি।’

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির