ঢাকা ২৪ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
ঢাবির হলে হলে ছাত্র রাজনীতি নিষিদ্ধের ঘোষণা আজ গায়েবানা জানাজা ও কফিন মিছিল কর্মসূচি শিক্ষার্থীর মৃত্যুর খবরে ঢাকা কলেজে হল ছাড়ার হিড়িক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বন্ধ, হল ছাড়ছেন শিক্ষার্থীরা রাজধানীতে তাজিয়া মিছিলের প্রস্তুতি শুরু বিএনপি কার্যালয়ে মিলল ১০০ ককটেল ও ৫০০ লাঠি মাস্টার প্ল্যানের অংশ হিসেবে মাঝরাতে বিএনপি কার্যালয়ে অভিযান জাফর ইকবালের বই বিক্রি না করার ঘোষণা বুকস অব বেঙ্গলের ৫ বিভাগে অতি ভারী বৃষ্টির আভাস, ভূমিধসের শঙ্কা সায়েন্সল্যাবে শিক্ষার্থীদের অবরোধ, যানচলাচল বন্ধ

রেলওয়ে রানিং স্টাফদের বিক্ষোভ,স্মারকলিপি পেশ

#

নিজস্ব প্রতিবেদক

০৭ আগস্ট, ২০২৩,  5:09 PM

news image

মাইলেজ জটিলতা নিরসন না হলে ২৮ আগস্ট/২৩ থেকে ট্রেন চলাচল বন্ধের হুমকি দিয়েছে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ।

বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ কর্মচারী ঐক্য পরিষদ  চট্টগ্রাম,ঢাকা,পাকশী,লালমনিরহাট  বিভাগীয় রেলওয়ে ম্যানেজার প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল করে এবং মিছিল শেষে বিভাগীয় রেলওয়ে ম্যানেজার মহোদয়গণকে স্মারকলিপি পেশ করেন।  

২৭ আগস্ট/২৩এর মধ্যে রেলওয়ে কোড ও বিধি বিধান মোতাবেক ১৬০ বছর যাবত বহাল পার্ট অব পে ৭৫% মাইলেজ (বেতন) যোগে পেনশন ও আনুতোষিক রহিতের অর্থ মন্ত্রণালয়ের সকল অসম্মতির চিঠি প্রত্যাহার করে সুস্পষ্ট আদেশ জারি করা না হলে ২৮ আগস্ট/২৩ থেকে রেলওয়ের সকল রানিং স্টাফরা অনির্দিষ্টকালের জন্য  কর্মবিরতিতে যাওয়ার হুঁশিয়ারি দেন বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ  শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ এর নেতৃবৃন্দরা। 

রেলওয়েতে মাইলেজ বলতে যা বুঝায়: বাংলাদেশ রেলওয়ের এস্টাবলিশমেন্ট কোড ভলিউম ১ এর চ্যাপ্টার ৫ এবং লোকোমোটিভ অ্যান্ড রানিং শেড ম্যানুয়াল জিআই চ্যাপ্টার ১২ অনুযায়ী ১০০ মাইল কিংবা ৮ ঘন্টার বেশি ট্রেন চালালে একজন রানিং স্টাফ মাইলেজ (রানিং ভাতা) প্রাপ্য হবেন। রেলওয়ে আইনের ১৬৮৫/১০৮৫ বিধিতে বলা হয়েছে ট্রেনচালক, গার্ড ও ট্রেন টিকিট পরীক্ষকরা (টিটিই) হলেন রানিং স্টাফ। তারা নির্ধারিত ডিউটির পাশাপাশি কর্মরত অবস্থায় যত দূরত্ব পর্যন্ত ট্রেন চালাবেন সে হিসাবে মাইল গুনে বাড়তি ভাতা পাবেন। রেলওয়ে আইনে সাপ্তাহিক বা সরকারি বন্ধের দিন ডিউটি করণে হলিডে মাইলেজ প্রাপ্তির বিধানও রয়েছে। ১৬০ বছর আগে থেকে এ বিধান চলে আসছে। কিন্তু নতুন নিয়মে রেলওয়ে রানিং স্টাফদের এসব সুবিধা থাকছে না।

নেতৃবৃন্দরা বলেন রানিং স্টাফ / কর্মচারীদের অবসরোত্তর ৭৫% মাইলেজ মূল বেতনের সাথে যোগ করে পেনশন নির্ধারণের বিধান প্রায় ১৬০ বছর যাবত চলমান। কিন্তু ২০২০ সালে রেলওয়ের কোডিফাইড রুল অমান্য করে রানিং স্টাফদের পার্ট অব হিসেবে গণ্য মাইলেজ, যা যুগ যুগ ধরে বেতন খাতের অংশ ছিল, সেখান থেকে সরিয়ে টিএ খাতে নেয়ার ফলে মাইলেজ জটিলতা তৈরি হয় এবং ০৩/১১/২০২১ অর্থ মন্ত্রনালয়ের অর্থ বিভাগ রেলওয়ে রানিং স্টাফদের মাইলেজ যোগে পেনশন ও আনুতোষিক সুবিধা প্রদানে আপত্তি জানায়। সেই প্রেক্ষিতে রানিং স্টাফ কর্মচারী ঐক্য পরিষদ  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় রেলমন্ত্রী, রেলওয়ে সচিব, রেলওয়ে মহাপরিচালকসহ রেলওয়ে প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সাথে বারবার বৈঠক করে প্রাপ্যতার বিষয়ে আইনগত ভিত্তি, যুক্তি তুলে ধরলে কতৃপক্ষ  দাবীর যৌক্তিকতা অনুধাবন করে অর্থ মন্ত্রনালয়কে বহুবার চিঠি দেন। কিন্তু গত ১০/০৪/২২ অর্থ মন্ত্রনালয়ের একটি চিঠির প্রেক্ষিতে ১৩/০৪/২২ রানিং স্টাফদের কর্মবিরতিতে সারা দেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে গেলে অর্থ মন্ত্রনালয় ১০/০৪/২২ এর চিঠিটি প্রত্যাহার করে নেন এবং মাননীয় রেলপথ মন্ত্রী কমলাপুর স্টেশনে উপস্থিত হয়ে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সামনে রানিং স্টাফ কর্মচারী ঐক্য পরিষদ নেতৃবৃন্দের সাথে আলোচনা করে দ্রুত সমাধানের আশ্বাস দেন,তারই পরিপ্রেক্ষিতে গত ১১/০৬/২৩ রেলওয়ের মহাপরিচালক দাবির বিষয়টি স্পষ্টীকরণ করে রানিং স্টাফদের মাইলেজ যোগে পেনশন ও আনুতোষিক প্রদানের নির্দেশ দেন। কিন্তু গত ১৮/০৬/২৩ তারিখে  অর্থ মন্ত্রনালয়ের একটি কর্তৃপক্ষ সেই বিষয়ে আপত্তি জানিয়েছেন যার কারণে সারাদেশে রেলওয়ের রানিং স্টাফদের মধ্যে তীব্র ক্ষোভ ও হতাশা বিরাজ করছে। শুরু হয় রানিং স্টাফদের আন্দোলন সংগ্রাম  ২৭ আগস্ট /২৩ এর মধ্যে অর্থ মন্ত্রনালয় কর্তৃক তাদের আইনগত পাওনার বিষয়ে জটিলতা নিরসন করা না হলে আগামী ২৮ আগস্ট/২৩ তারিখ থেকে কর্ম বিরতি পালন করার হুমকি দিয়ে আসছে রানিং স্টাফরা।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির