ঢাকা ১৯ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
আনিসুল-সালমান-মামুন-পলক-মানিক নতুন মামলায় গ্রেপ্তার ভারতে দলের সঙ্গে যোগ দিয়েছেন সাকিব ভারতে দলের সঙ্গে যোগ দিয়েছেন সাকিব এক দশক পর ভারতশাসিত কাশ্মিরে বিধানসভা ভোট আজ শ্রমিক অসন্তোষে আশুলিয়ায় ২৫ কারখানায় উৎপাদন বন্ধ অন্তর্বর্তী সরকারকে ব্যর্থ হতে দেওয়া যাবে না: তারেক রহমান দুর্নীতি-নিয়োগ বাণিজ্যের মূল হোতা সুজনের স্ত্রী, পিএস ও সহযোগীদের আইনের আওতায় আনার দাবি গরম অব্যাহত থাকতে পারে ৩ দিন ৯৯ শতাংশ দাবি মেনে নিয়েছি, আর কী করবো? উত্তরায় ছাত্রদের ওপর গুলিবর্ষণকারী দেলোয়ার গ্রেপ্তার

সব দলের প্রতি সমান আচরণ নিশ্চিত করতে চাই : সিইসি

#

নিজস্ব প্রতিবেদক

২৭ ফেব্রুয়ারি, ২০২২,  12:04 PM

news image

সদ্য নিয়োগপ্রাপ্ত প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, সব দলের প্রতি সমান আচরণ নিশ্চিত করতে চাই। তবে সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনুষ্ঠানের সব দায় এককভাবে নির্বাচন কমিশনের নয়। আমাদের চেয়ে অনেক বড় হচ্ছে রাজনৈতিক দলগুলোর দায়িত্ব। শনিবার (২৬ ফেব্রুয়ারি) ত্রয়োদশ সিইসি হিসেবে নিয়োগ পাওয়ার পর রাজধানীর ইস্কাটনের বাসভবনে সাংবাদিকদের তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়ে এসব কথা বলেন তিনি।

অতীতের দুটি নির্বাচন কমিশনের ইমেজ সংকট আছে, সেটা কাটাতে কী করবেন জানতে চাইলে নবনিযুক্ত সিইসি বলেন, ইমেজ সংকট আমাকে নিয়েও হতে পারে। আমি রাজনৈতিক নেতৃত্বের দলগুলোর সহযোগিতা না পাই, নির্বাচনী পরিবেশ অনুকূল না হলে আপনারা আমাকে দায়ী করবেন। আমাদের চেয়ে অনেক বড় হচ্ছে রাজনৈতিক দায়িত্ব।

হাবিবুল আউয়াল বলেন, আমার সবার প্রতি সমান দৃষ্টি থাকবে। সকলের সাথে সমআচরণ নিশ্চিত করার চেষ্টা করব। তবে সব দোষ নির্বাচন কমিশনকে দিলে আমি গ্রহণ করব না। রাজনৈতিক দলগুলোর রোল আছে, পুলিশ, আনসার, র‌্যাবকে দায়িত্ব পালন করতে হবে। আমি ওদের কমান্ড করব না। আমি এসপিকে বদলি করতে পারব না। আমি কমান্ড করলে কেউ রাইফেল নিয়ে দৌড়াবে না।

তিনি আরো বলেন, নির্বাচনের মধ্যে কারচুপি চিরকালই হয়েছে কম-বেশি। এই জিনিসটা যাতে কম হয়, মানুষের যাতে স্বতস্ফূর্ত অংশগ্রহণ থাকে সেটা যদি আপেক্ষিকভাবে, ভালোভাবে নিশ্চিত করতে পারি, তাহলে সফলতা। কিন্তু অ্যাবসোলিউট সেন্সে আমি এখনও বিশ্বাস করি না সবাই স্বতস্ফূর্তভাবে আসবেন বা আসতে পারবেন। অতীতে ১০০-২০০ বছরে নির্বাচনে সেটা দেখা যায়নি।

বিএনপি নির্বাচনে অংশ নেবে না বলে তাদের বক্তব্যে হতাশা প্রকাশ করে নতুন সিইসি বলেন, বিএনপির বক্তব্য শুনে একটু হতাশ হচ্ছি, উনারা নির্বাচন করবেন না। কিন্তু আমি বলব, নির্বাচনে আসেন, প্রতিদ্বন্দ্বিতা করেন এবং সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। যারা অপজিশনে থাকবেন তাদের আরও সক্রিয়ভাবে নির্বাচনে অংশগ্রহণ করতে হবে। তাহলে মানুষের ভোটাধিকার প্রয়োগ আপেক্ষিকভাবে ভালো হবে।

হাবিবুল আউয়াল বলেন, আপনি যদি মাঠ ছেড়ে দেন, তাহলে নির্বাচন অবাধই হবে। কোনো বাধা থাকবে না। মাঠে যদি থাকেন, তাহলে নির্বাচন বাধা-বিপত্তির মধ্যে সকলের অংশগ্রহণটা হবে। অবাধ হলো, কেউ গেল না আমি একাই ভোট দিরয় আসলাম। সে অবাধ আমরা চাচ্ছি না।

তিনি বলেন, আমি সিইসি হিসেবে দায়িত্ব নিয়ে সহকর্মীদের সঙ্গে বসব। তারপর দায়িত্ব নিয়ে আরো বেশি ঋদ্ধ হওয়ার চেষ্টা করব। আশা করি সবাই সহযোগিতা করবে। সবার বক্তব্য শুনে আন্তরিক মনে হয়েছে। সবাই সুন্দর নির্বাচন চাইছে। নির্বাচন কমিশন একা নির্বাচন করে না। অনেক স্টেকহোল্ডার থাকে। নির্বাচন কমিশন টপ লেবেলে থেকে পলিসিগুলো বলে দেয়। সব সেন্টারে নির্বাচন কমিশন থাকে না। প্রশাসনকে কতটা নিরপেক্ষ করা যায়, দায়িত্বশীল করা যায়, সেটাও কিন্তু বড় চ্যালেঞ্জ।

আগের দুই কমিশনের বিরুদ্ধে অভিযোগ আছে, সেই জায়গায় ইমেজ কতটুকু রাখতে পারবেন জানতে চাইলে সাবেক এই জ্যেষ্ঠ বলেন, সেটা দিন শেষে বলতে পারব। কতটা দায়িত্ব পালন করতে পারব তার ওপর নির্ভর করবে। অতীতে কোন কমিশন কী করেছে সেটা নিয়ে কোনো মন্তব্য করব না। আমি মনে করি সেটা নিয়ে বলার বিষয়ে আমি যোগ্য নই।

প্রসঙ্গত, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সার্চ কমিটির সুপারিশেরভিত্তিতে বাংলাদেশের ত্রয়োদশ সিইসি হিসেবে সাবেক জ্যেষ্ঠ সচিব হাবিবুল আউয়ালকে নিয়োগ দিয়েছেন শানিবার। তার নেতৃত্বেই আগামী দ্বাদশ সংসদ নির্বাচন পরিচালিত হবে। সংবিধানে বর্ণিত আইনের মাধ্যমে নিয়োগ পাওয়া প্রথম সিইসি হচ্ছেন হাবিবুল আউয়াল, যার নেতৃত্বে গঠন করে দেওয়া হয়েছে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন (ইসি)।

অন্য চারজন নির্বাচন কমিশনার (ইসি) হলেন- অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবীব খান, অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. আলমগীর ও অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব আনিছুর রহমান।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির