ঢাকা ১৮ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
নির্বাচন কবে হতে পারে, জানালেন আসিফ নজরুল সব রেকর্ড ভাঙল সোনার দাম একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই আ.লীগের আমলে গড়া সিন্ডিকেট এখনও এই সরকার ভাঙতে পারেনি বাড়তি দামেই বিক্রি হচ্ছে মুরগি ৭ মার্চ, ১৫ আগস্টসহ জাতীয় আট দিবস বাতিল হচ্ছে লেবাননজুড়ে ইসরায়েলের সিরিজ বিমান হামলা, নিহত অন্তত ২৩ সাগরে নিম্নচাপ, বন্দরে দূরবর্তী সতর্ক সংকেত কাশ্মিরের মুখ্যমন্ত্রী পদে ওমর আবদুল্লাহর শপথ আজ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত ৬ মাসের মধ্যে শেষ করতে হবে

সড়ক প্রশস্তকরণে পাল্টে যাবে মহাদেবপুরের চেহারা

#

নিজস্ব প্রতিবেদক

২৬ সেপ্টেম্বর, ২০২৩,  12:47 PM

news image

নওগাঁর মহাদেবপুরে শুরু হওয়া সড়ক ও জনপথ (সওজ) বিভাগের সড়ক প্রশস্তকরণ প্রকল্পটি বাস্তবায়িত হলে যোগাযোগের ক্ষেত্রে এক নতুন দিগন্তের উন্মেষ ঘটবে। পাল্টে যাবে এলাকার সড়কের চেহারা। এমনটিই জানিয়েছেন সংশ্লিষ্টরা। সওজ নওগাঁ থেকে আত্রাই, বদলগাছী, মহাদেবপুর আর মান্দা থেকে নিয়ামতপুর পর্যন্ত ছয়টি সড়কে মোট ১৪টি প্যাকেজে আঞ্চলিক মহাসড়ক উন্নয়নের প্রকল্প বাস্তবায়ন করছে। এজন্য বরাদ্দ করা হয়েছে এক হাজার একশ’ কোটি টাকা। শুধু মহাদেবপুর অংশে ব্যয় হবে একশ’ ২০ কোটি টাকা।
নওগাঁ-মহাদেবপুর-পত্নীতলা সড়কের চৌমাসিয়া (নওহাটা) মোড় থেকে আখেড়া পর্যন্ত, আখেড়া থেকে কালুশহর মোড় পর্যন্ত, কালুশহর মোড় থেকে পত্নীতলা-ধামুরহাট সড়কের পত্নীতলা বিজিবি ক্যাম্প পর্যন্ত প্রতি প্যাকেজে ৯-১০কিলোমিটার রয়েছে। এ ছাড়া মহাদেবপুর কুঞ্জবন থেকে ছাতুনতলীহাট পর্যন্ত ৯ কিলোমিটার, চৌমাসিয়া মোড় থেকে পত্নীতলা বিজিবি ক্যাম্প পর্যন্ত সড়কের স্বাভাবিক চওড়া হবে ১০ দশমিক ৩ মিটার অর্থাৎ ৩৪ ফুট। তবে মহাদেবপুর সদর এলাকায় চাউল কল মালিক গ্রুপের অফিস থেকে ঘোষপাড়ার মোড় পর্যন্ত মোট এক কিলোমিটার ৩০০ মিটার সড়ক হবে আরসিসি ঢালাই এবং চওড়া হবে ৬৮ ফুট। মাঝখানে থাকবে আইল্যান্ড। কুঞ্জবন থেকে ছাতুনতলীহাট পর্যন্ত সড়ক হবে ১৮ ফুট চওড়া। আর বিভিন্ন বাজার এলাকায় ২৪ ফুট আরসিসি ঢালাই এবং প্রয়োজনীয় স্থানে নতুন ব্রিজ ও কালভার্ট নির্মাণ করা হবে।
এ বিষয়ে সংশ্লিষ্টরা সাংবাদিকদের জানান, সদরের বাসস্ট্যান্ডে ঐতিহ্যবাহী মাছের মোড়ের মাছের ফোয়ারা এবং বকের মোড়ের বকের ফোয়ারা তুলে দিয়ে তৈরি হবে ইন্টারসেকশন। আগামী দেড় বছরের মধ্যে এগুলোর কাজ শেষ হবে। এ ছাড়া উপজেলা সদরের জলাবদ্ধতা নিরষনের লক্ষ্যে মহাসড়কের পাশ দিয়ে পানি নিষ্কাশনের জন্য নতুন ড্রেনেজ ব্যবস্থা সংযোগের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা যায় এবং ৬০০ মিটার ঢালাই সম্পন্ন হয়েছে, বাকি ৭০০ মিটারের কাজ চলছে। সরেজমিনে দেখা যায় সদরের কিছু অংশে এবং কুঞ্জবন-ছাতুনতলীহাটের বিভিন্ন জায়গায় আরসিসি ঢালাইয়ের কাজ চলছে। এসময় উপস্থিত সড়ক ও জনপথ বিভাগ নওগাঁর পত্নীতলা উপ-বিভাগের মহাদেবপুরের দায়িত্বে থাকা উপ-সহকারি প্রকৌশলী নুর আহমেদ সাংবাদিকদের জানান প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে। প্রকল্পটি শেষ হলে এলাকার সড়ক যোগাযোগে প্রভূত উন্নয়ন সাধিত হবে। এই প্রকল্পটি সম্পন্ন হলে মহাদেবপুর সড়কের চেহারা পাল্টে যাবে।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির