ঢাকা ২২ অক্টোবর, ২০২৪
সংবাদ শিরোনাম
প্রধানমন্ত্রীর পদত্যাগ নিয়ে সুস্পষ্ট বক্তব্য দিলেন রাষ্ট্রপতি নির্বাচনের সময় নিয়ে করা মন্তব্যের ব্যাখা দিলেন আসিফ নজরুল আঙুলের ছাপ যাচাইয়ের প্রয়োজন নেই নতুন ভোটারদের রিমান্ড শেষে কারাগারে আনিসুল হক জাতীয়করণের দাবিতে আউটসোর্সিং কর্মীদের শাহবাগ অবরোধ চতুর্থ দফা সংলাপে বসছেন প্রধান উপদেষ্টা ট্রেন পরিচালক চিকিৎসক এর ভূমিকায় প্রশংসিত নির্বাচন কবে হতে পারে, জানালেন আসিফ নজরুল সব রেকর্ড ভাঙল সোনার দাম একুশে পদকপ্রাপ্ত সংগীতশিল্পী সুজেয় শ্যাম আর নেই

২৮ আগস্ট থেকে কর্মবিরতির হুমকি ট্রেন চালকদের

#

নিজস্ব প্রতিবেদক

০২ আগস্ট, ২০২৩,  12:47 PM

news image

মাইলেজ জটিলতা নিরসন না হলে ২৮ আগস্ট ২০২৩ থেকে ট্রেন চলাচল বন্ধের হুমকি দিয়েছে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি।

১ আগস্ট ২০২৩ খ্রিঃ সকাল ১০ ঘটিকায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে কেন্দ্রীয় সভাপতি বীর মুক্তিযোদ্ধা রফিক চৌধুরীর সভাপতিত্বে সংগঠনের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের অনুষ্ঠিত জরুরী সভায় এ হুঁশিয়ারি দেন বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির নেতৃবৃন্দ।

রেলওয়েতে মাইলেজ বলতে যা বুঝায়: বাংলাদেশ রেলওয়ের এস্টাবলিশমেন্ট কোড ভলিউম ১ এর চ্যাপ্টার ৫ এবং লোকোমোটিভ অ্যান্ড রানিং শেড ম্যানুয়াল জিআই চ্যাপ্টার ১২ অনুযায়ী ১০০ মাইল কিংবা ৮ ঘন্টার বেশি ট্রেন চালালে একজন রানিং স্টাফ মাইলেজ (রানিং ভাতা) প্রাপ্য হবেন। রেলওয়ে আইনের ১৬৮৫/১০৮৫ বিধিতে বলা হয়েছে ট্রেনচালক, গার্ড ও ট্রেন টিকিট পরীক্ষকরা (টিটিই) হলেন রানিং স্টাফ। তারা নির্ধারিত ডিউটির পাশাপাশি কর্মরত অবস্থায় যত দূরত্ব পর্যন্ত ট্রেন চালাবেন সে হিসাবে মাইল গুনে বাড়তি ভাতা পাবেন। রেলওয়ে আইনে সাপ্তাহিক বা সরকারি বন্ধের দিন ডিউটি করণে হলিডে মাইলেজ প্রাপ্তির বিধানও রয়েছে। ১৬০ বছর আগে থেকে এ বিধান চলে আসছে। কিন্তু নতুন নিয়মে রেলওয়ে রানিং স্টাফদের এসব সুবিধা থাকছে না।

বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোঃ মজিবুর রহমান বলেন, “রানিং কর্মচারীদের অবসরোত্তর ৭৫% মাইলেজ মূল বেতনের সাথে যোগ করে পেনশন নির্ধারণের বিধান প্রায় ১৬০ বছর যাবত চলমান। কিন্তু ২০২০ সালে রেলওয়ের কোডিফাইড রুল অমান্য করে রানিং স্টাফদের পার্ট অব হিসেবে গণ্য মাইলেজ, যা যুগ যুগ ধরে বেতন খাতের অংশ ছিল, সেখান থেকে সরিয়ে টিএ খাতে নেয়ার ফলে জটিলতা তৈরি হয় এবং ০৩/১১/২০২১ খ্রিঃ অর্থ মন্ত্রনালয়ের অর্থ বিভাগ রেলওয়ে রানিং স্টাফদের মাইলেজ যোগে পেনশন ও আনুতোষিক সুবিধা প্রদানে আপত্তি জানায়। এরই প্রেক্ষিতে আমরা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় রেলমন্ত্রী রেল সচিব সহ রেল প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সাথে বহুবার বৈঠক করে আমাদের প্রাপ্যতার বিষয়ে আইনগত ভিত্তি, যুক্তি তুলে ধরলে তারা আমাদের দাবীর যৌক্তিকতা অনুধাবন করে অর্থ মন্ত্রনালয়কে বারবার চিঠি দেন এবং আমাদের প্রাপ্যতার বিষয়ে আশ্ব করেন। গত ১০/০৪/২০২২ খ্রিঃ অর্থ মন্ত্রনালয়ের একটি চিঠির প্রেক্ষিতে ১৩/০৪/২০২২ খ্রিঃ রানিং স্টাফদের কর্মবিরতিতে সারা দেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে গেলে অর্থ মন্ত্রনালয় ১০/০৪/২০২২ খ্রিঃ এর চিঠিটি প্রত্যাহার করে নেন এবং মাননীয় রেলমন্ত্রী মহোদয় কমলাপুর রেল স্টেশনে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সামনে এই সমস্যা দ্রুত সমাধানের আশ্বাস দেন, যা গত ১১/০৬/২০২৩ খ্রিঃ রেলওয়ের মাননীয় মহাপরিচালক মহোদয় স্পষ্টীকরণ করে রানিং স্টাফদের মাইলেজ যোগে পেনশন ও আনুতোষিক প্রদানের নির্দেশ দেন। কিন্তু আবারও গত ১৮/০৬/২০২৩ খ্রিঃ অর্থ মন্ত্রনালয়ের একটি কর্তৃপক্ষ এ বিষয়ে আপত্তি জানিয়েছে, ফলে সমগ্র রেলে রানিং স্টাফদের মধ্যে তীব্র ক্ষোভ ও হতাশা বিরাজ করছে। তাই আগামী ২৭ আগস্ট ২০২৩ খ্রিঃ এর মধ্যে অর্থ মন্ত্রনালয় কর্তৃক তাদের আইনগত পাওনার বিষয়ে জটিলতা নিরসন করা না হলে আগামী ২৮ আগস্ট ২০২৩ খ্রিঃ তারিখ হতে কর্ম বিরতি পালন করবে রানিং স্টাফরা।”

সভায় আরও বক্তব্য রাখেন গার্ড কাউন্সিলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আফজাল হোসেন, বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির কেন্দ্রীয় কার্যকরী সভাপতি সাইদুর রহমান, শহিদুল আলম রানা, কেন্দ্রীয় সহ—সভাপতি মুজিবুর রহমান ভুইয়া, খুরশিদ আলম, কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক শাহেদ আলী, আব্দুল বারী, রবিউল ইসলাম, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিকুল আলম, আব্দুল হাকিম, শ্রমিক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেন, টিটিইজ এসোসিয়েশন এর সবুজ নন্দী সহ কেন্দ্রীয় ও শাখা নেতৃবৃন্দ।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির