ঢাকা ০২ অক্টোবর, ২০২২
সংবাদ শিরোনাম
থাইল্যান্ডকে ৮২ রানে অলআউট করল বাংলাদেশ ষষ্ঠী পূজা দিয়ে শুরু হচ্ছে দুর্গোৎসব আফগানিস্তানে আত্মঘাতি বোমা হামলায় ‍মৃত্যু বেড়ে ৩০ দুর্গাপূজা এখন সার্বজনীন উৎসব : প্রধানমন্ত্রী যুদ্ধাপরাধী ও বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে পাগলা মসজিদের দানবাক্সে মিলল ১৫ বস্তা টাকা, চলছে গণনা রেলওয়ে বুকিং সহকারী রনিকে লাঞ্ছিত করার তীব্র নিন্দা প্রতিবাদ ও বিচার দাবি- বুকিং সহকারী এসোসিয়েশনের কোটার শ্রেণি বিন্যাস না করে ফলাফল ঘোষণা দূর্নীতি ও স্বেচ্ছাচারিতার বহিঃপ্রকাশ - মনিরুজ্জামান মনির ফ্লোরিডায় হারিকেন ইয়ানের তাণ্ডবে অন্তত ১৭ জনের মৃত্যু রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৫৯

৭ কলেজের কলা ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

#

নিজস্ব প্রতিবেদক

১৯ আগস্ট, ২০২২,  11:34 AM

news image

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি ৭ কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান শাখার বিভাগসমূহের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার (১৯ আগস্ট) বেলা ১১টায় রাজধানীর ১২টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা শুরু হয়, চলবে দুপুর ১২টা পর্যন্ত।

কেন্দ্রগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি বাঙলা কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভবন-১ ও ২, সেন্ট্রাল উইমেন্স কলেজ, শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্র্যাজুয়েট কলেজ, গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ ও ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ।

সুন্দর পরিবেশে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে বলে জানিয়েছেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ। তিনি বলেন, যথাযথ নিয়ম মেনে বিশ্ববিদ্যালয় নির্দেশিত বিধান অনুযায়ী শিক্ষার্থীদের পরীক্ষার কক্ষে বসানো হয়েছে। সুন্দর ও সুষ্ঠু পরিবেশ রয়েছে। এখন পর্যন্ত আমরা কোনো সমস্যা লক্ষ্য করিনি। আগের বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষাটি সুন্দর হয়েছে। আশা করি এ পরীক্ষাও যথাযথভাবে অনুষ্ঠিত হবে। শিক্ষক কর্মকর্তা-কর্মচারী সবাই কাজ করছেন। ইমার্জেন্সি মেডিকেল টিমও রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির দেয়া তথ্য অনুযায়ী, এবার সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান শাখার বিভাগগুলোতে মোট আসন সংখ্যা রয়েছে ৯ হাজার ৭০৩টি। এর বিপরীতে আবেদন জমা পড়েছে ৩৮ হাজার ৬২৭টি। কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। মোট ১০০টি প্রশ্নের জন্য পূর্ণমান ১০০। বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞানে বিষয়ে ১০০টি করে প্রশ্ন থাকছে। 

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির