ঢাকা ১৭ সেপ্টেম্বর, ২০২৪
সংবাদ শিরোনাম
লালমনিরহাটে ঈদ-ই মিলাদুন্নবী(স:) উপলক্ষে হামদ্ নাত ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত সিলেট রেলওয়ে বিদ্যুৎ বিভাগের ৪ অবসরপ্রাপ্ত কর্মচারীর বিদায় সংবর্ধনা পালিত হচ্ছে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ট্রাম্পকে ফের হত্যাচেষ্টা, আগ্নেয়াস্ত্রসহ আটক ১ ট্রাম্পকে ফের হত্যাচেষ্টা, আগ্নেয়াস্ত্রসহ আটক ১ ভয়াবহ বন্যার পর কারাগার থেকে পালিয়ে গেল প্রায় ৩০০ বন্দি হাতিয়ায় ২১ ট্রলার ডুবি, এখনও নিখোঁজ ৭ জেলে সরকারি ছয় কলেজে নতুন অধ্যক্ষ-উপাধ্যক্ষ ৭-১ গোলের জয়ে আর্জেন্টিনার উড়ন্ত সূচনা সাংবাদিক মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত আটক

ট্রেন চলাচল শুরু

#

নিজস্ব প্রতিবেদক

১৩ এপ্রিল, ২০২২,  2:47 PM

news image

রেলওয়ের রানিং স্টাফ (চালক-গার্ড) ও শ্রমিক-কর্মচারী অঘোষিত ধর্মঘট প্রত্যাহারের পর রাজধানী ঢাকার সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।

প্রায় সাড়ে সাত ঘণ্টার অচলাবস্থা কাটিয়ে বুধবার (১৩ এপ্রিল) দুপুর ১টা ৩৫ মিনিটে কমলাপুর রেলওয়ে স্টেশনের দুই নম্বর প্লাটফর্ম থেকে পারাবত এক্সপ্রেস ট্রেনটি সিলেটের উদ্দেশ্যে ছেড়ে গেছে। এরপর একে একে অন্য রুটের ট্রেনগুলোও প্লাটফর্ম ছাড়ে।

এর আগে বুধবার (১৩ এপ্রিল) ভোর ৬টা থেকে হঠাৎ ট্রেন চলাচল বন্ধ করে দেন রেলওয়ের কর্মীরা। বেলা সাড়ে ১১টার দিকে রেলওয়ের রানিং স্টাফ ও কর্মচারীদের বেতন-ভাতা বাড়ানোর দাবি মেনে নেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। এর পরিপ্রেক্ষিতে ট্রেন ধর্মঘট প্রত্যাহার করেন রেলওয়ের রানিং স্টাফরা।

এদিকে শিডিউল বিপর্যয়ে পড়া ১৮টি ট্রেনের টিকিটের টাকা যাত্রীদের ফেরত দিচ্ছে রেলওয়ে কর্তৃপক্ষ।দুপুর ১২টার দিকে কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার মো. মাসুদ সারওয়ার  বলেন, কমলাপুর রেল স্টেশন থেকে দিনে ৭২টি ট্রেন দেশের বিভিন্ন গন্তব্যে যাত্রী নিয়ে ছেড়ে যায়। কিন্তু আজ ধর্মঘট থাকায় সকাল ৬টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত ১৮টি ট্রেনের শিডিউল বিপর্যয় ঘটেছে। এসব ট্রেনের টিকিটের টাকা যাত্রীদের ফেরত দেওয়া হচ্ছে। একইভাবে দেশের অন্য স্টেশনগুলোতেও টিকিটের টাকা ফেরত দেওয়া হচ্ছে।

টিকিটের টাকা ফেরত পেলেও দীর্ঘ শিডিউল বিপর্যয়ে এদিন সারাদেশে বিভিন্ন গন্তব্যমুখী সাধারণ যাত্রীরা চরম বিপাকে পড়েন। এরমধ্যে শিশু-বৃদ্ধসহ কয়েকজন অসুস্থ হওয়ারও খবর পাওয়া গেছে।রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, রেলের রানিং স্টাফদের যে অসুবিধা ছিল, তা নিয়ে আমি অর্থ মন্ত্রণালয় যোগাযোগ করেছি। সেখান থেকে আমাকে জানানো হয়েছে, যে প্রজ্ঞাপনের কারণে অচলাবস্থা তৈরি হয়েছে, সেটা আমরা বাতিল করে দেবো।

তিনি বলেন, অর্থ মন্ত্রণালয় এ তথ্য জানানোর পরিপ্রেক্ষিতে আমি ঘোষণা দিচ্ছি যে, গত ১০ এপ্রিল জারি করা প্রজ্ঞাপন বাতিল করা হলো। আগামী ১৯ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে সময় দিয়েছেন। আমার সচিবসহ আমি দেখা করবো। আশা করছি, আগামী ১৯ তারিখের মধ্যে বিষয়টির ফয়সালা আমরা পেয়ে যাবো। আবার পেনশন-ভাতা যেভাবে রানিং স্ট্যাটাস ছিল, সেভাবেই পাবে বলে আশা করি।

কর্মবিরতির জন্য কারও বিরুদ্ধে ব্যবস্থা না নিতে রেল বিভাগ ও মন্ত্রণালয়কে নির্দেশ দেন মন্ত্রী। তিনি বলেন, একটি ষড়যন্ত্রকারী মহল রেলের বিরুদ্ধে এখনো ষড়যন্ত্রে লিপ্ত।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির