ঢাকা ২৪ জুলাই, ২০২৪
সংবাদ শিরোনাম
ঢাবির হলে হলে ছাত্র রাজনীতি নিষিদ্ধের ঘোষণা আজ গায়েবানা জানাজা ও কফিন মিছিল কর্মসূচি শিক্ষার্থীর মৃত্যুর খবরে ঢাকা কলেজে হল ছাড়ার হিড়িক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বন্ধ, হল ছাড়ছেন শিক্ষার্থীরা রাজধানীতে তাজিয়া মিছিলের প্রস্তুতি শুরু বিএনপি কার্যালয়ে মিলল ১০০ ককটেল ও ৫০০ লাঠি মাস্টার প্ল্যানের অংশ হিসেবে মাঝরাতে বিএনপি কার্যালয়ে অভিযান জাফর ইকবালের বই বিক্রি না করার ঘোষণা বুকস অব বেঙ্গলের ৫ বিভাগে অতি ভারী বৃষ্টির আভাস, ভূমিধসের শঙ্কা সায়েন্সল্যাবে শিক্ষার্থীদের অবরোধ, যানচলাচল বন্ধ

না-আমি অবাক হইনি- সাংবাদিক সোনিয়া হক

#

নিজস্ব প্রতিবেদক

০৬ নভেম্বর, ২০২২,  5:55 PM

news image

বাংলাদেশে যখন হিরো আলম স্ব-ঘোষিত সুপারস্টার,কিরিম আপা সেলিব্রিটি তখন খুব সহজেই অনুমেয় দেশের শিক্ষা - সংস্কৃতি এবং বিনোদন চর্চা আসলে কোন পর্যায়ে  আছে।  ঠিক সেখানে বেগুন -ঝিঙে কাণ্ড খুবই সময়োপযোগী এবং সফল।

আমি অবাক হইনি, 

বরাবরের মতোই একটি বিশেষ শ্রেণি গোষ্ঠী তাদের মূর্খতা, অজ্ঞতাকে বেমালুম হাতিয়ার বানিয়ে সাধারণের ঘাড়ে বন্দুক চাপালেন এবং আমরা সাধারণেরা অত্যন্ত সচেতনতার সাথে অবচেতনে  তাদের উদ্দেশ্য চরিতার্থ করলাম। বিষয়টা এমন যে তারা এতোটাই যোগ্য যে তাদের অজ্ঞতা,মূর্খতার ধৃষ্টতাও ঘরে ঘরে ছড়িয়ে পড়ার মতো বিষয়। ফলাফল ঐ বিশেষ শ্রেণি টির ডিজিটাল ভার্সন কিছু বেশি ভিউ পেলো, বাজারে বেগুনের দাম হয় কমলো নয় বাড়লো আর আমরা সাধারণ পাবলিক দুদিন মজা নেয়ার রসদ পেলাম। ব্যস্, এটাই চেয়েছিলেন তারা,ভাইরাল হতে,,আমরা তাদের সফলভাবে ভাইরাল করে দিলাম, নন্দিত হয়ে নয় নিন্দিত হলেও চলে আর কি, মানুষের মুখে মুখে থাকাটাই আসল। সাংবাদিকতার সাথে তাদের যোজন দূরত্ব থাকা স্বত্বেও তাদের সাংবাদিক, বিশ্লেষক তকমা লাগিয়ে  সত্যিকার সাংবাদিকতা পেশাটিকে আরো একবার এই মানুষগুলোর জন্যই অসম্মানিত করলাম। যারা টক শো মানেই ঝগড়া লাগিয়ে দেয়া বুঝে,যে সব সঞ্চালক জবাবদিহির কাঠগড়ায় আসলে কাকে কোন বিষয়ে দাঁড় করাবেন সেটাই বোঝেন না,তাদের বিজ্ঞতা, দক্ষতা সর্বোপরি যোগ্যতা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে।  আর যেখানে সন্দেহ আছে সে বিষয় নিয়ে তর্ক-বিতর্কও সময়ক্ষেপণ ছাড়া আর কিছু নয়। ভুললে চলবে কেন,ঝড়ে বক পড়া/ফাঁকা মাঠে গোল দেয়া কখনোই শিকারী কিংবা খেলোয়াড়ের যোগ্যতা নিরূপণ করে না। বস্তুত,বর্তমান সময়ে বাংলাদেশে সাংবাদিকতা পেশাটি এই বিশেষ মহলটির কারণেই, এই বিশেষ কজনের কারণেই বার বার প্রশ্নবিদ্ধ এবং অসম্মানিত হয়ে আসছে। ভাইরে ভাই এবার মাফ দেন। এরা যেখানে থাকার যোগ্য সেখানেই রাখেন।  অযথা কেন পাতে তুলছেন?

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির