ঢাকা ২৯ মার্চ, ২০২৪
সংবাদ শিরোনাম
বিএসএমএমইউ: নতুন ভিসিকে স্বাগত জানাতে কর্মীদের লাইন ধরে অপেক্ষা নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত মস্কো হামলায় এখনো প্রায় ১০০ জন নিখোঁজ: রিপোর্ট এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে নামও গাজায় বেসামরিক মৃত্যুর সংখ্যা ‘অত্যধিক বেশি’: যুক্তরাষ্ট্র মান বাঁচানোর ম্যাচে আগে ব্যাটিংয়ে বাংলাদেশ কোস্টারিকার বিপক্ষে আর্জেন্টিনার দাপুটে জয় ঈশ্বরদীতে ৭ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক লেবাননে ইসরায়েলের হামলা, নিহত অন্তত ৭ ঈদে ট্রেন যাত্রার চতুর্থ দিনের টিকিট বিক্রি শুরু

স্ত্রী মানেই প্রেমিকাঃ এস.এম.মিজান

#

নিজস্ব প্রতিবেদক

২৩ মার্চ, ২০২৩,  4:21 PM

news image

 আমার কয়েকদিন আগের "স্বামী কেন প্রেমিক হতে পারেনা" শিরোনামের লেখায় আমি নাকি পুরুষদের পক্ষ নিয়েছি মর্মে কয়েকজন রমনী অভিযোগ করেছেন। আমি নাকি স্বামীদের প্রেমিক হতে না পারার অভিযোগ থেকে বাচিয়ে দিয়েছি। তারা স্বীকারও করেছেন যে আমার লেখার কথাগুলো অমোঘ সত্যি। তবুও লেখাটা কেন জানি পুরুষ ঘেষা মনে হয়েছে তাদের কাছে। তারা অনুরোধ করেছেন "স্ত্রী কেন প্রেমিকা হতে পারেনা" মর্মে দুকলম যুক্তি দাড় করানোর জন্য। 

কিন্তু আমি সিদ্ধান্ত নিয়েছি "স্ত্রী মানেই প্রেমিকা" শিরোনামে লেখার জন্য। কারন স্ত্রী প্রেমিকা হতে পারেনা লিখলে আমার কাছে স্ত্রীদের অপমান করার শামীল মনে হচ্ছে।

 আসলে স্ত্রী মানে সবসময়ই প্রেমিকা। সব প্রেমিকারা স্ত্রী না হলেও সকল স্ত্রী'ই পেমিকা হয়। স্বামী বাহির থেকে ক্লান্ত হয়ে বাসায় আসে স্ত্রীর আশায়।স্বামী কর্ম করে স্ত্রীর জন্য। সন্তানদের জন্য। স্বামী নীড়ে ফিরে আসলে তার ব্যাগটা হাত থেকে যিনি নামিয়ে নেন তিনিই প্রেমিকা। ফ্রেশ হওয়ার জন্য তোয়ালে বা গামছাটা যিনি এগিয়ে দেন তিনিই প্রেমিকা। যিনি খাবার রান্না করেন তিনিই প্রেমিকা। সকালে অফিসে যাওয়ার জন্য যিনি স্যুট কোট টাই কিংবা জুতা এগিয়ে দেন তিনিই প্রেমিকা। স্বামীর অসুস্থতায় যিনি রাত জেগে সেবা করেন তিনিই প্রেমিকা। পুরুষ বাহিরের অফিস সামলালেও যিনি ঘর সামলান তিনিই প্রেমিকা। কচু দিয়ে কোন মাছ কিংবা মাংসের সাথে আলু হবে কিনা এ সিদ্ধান্ত যিনি নেন তিনিই প্রেমিকা। স্বামীর পছন্দের খাবার যিনি তৈরি করেন তিনিই প্রেমিকা। আর এগুলো সাধারণত স্ত্রী'ই করে থাকেন। কর্মজীবী স্ত্রীরা কর্মের পাশাপাশিও এগুলো করে থাকেন। কর্মজীবী হলেও তার মাথায় থাকে বাসায় গিয়ে রান্না করতে হবে,সন্তানদের যত্ন নিতে হবে,স্বামীর পছন্দের খাবার তৈরি করতে হবে। এত কিছুর পরেও স্ত্রী সাজতে চায়,আয়নার সামনে বসে নিজেকে নিজে নায়িকাদের সাথে তুলনা করে। অফিস বাসার ফাকেও সে স্বামীকে সময় দিতে চায়। ঘুরতে চায়,বাহিরে খেতে চায়। প্রেমিকা না হলে এসব হত না। পুরুষ এসবের ধার ধারেনা। দায়িত্বের ভারে পুরুষের প্রেমিক ভাবটা চাপা পড়ে যায়। 

মা,স্ত্রী ও কন্যা এগুলোর সাথে জড়িয়ে থাকে মমতা,ভালবাসা,আদর ইত্যাদি। স্ত্রী জাতি তৈরিই হয়েছে পুরুষকে ভালবাসার জন্য। এবং স্বভাবগত ভাবেই সেটা সে ডিসার্ব করে। 

পুরুষের স্বভাবে অনেক কিছুই যায় না। কোন কোন পুরুষ স্ত্রীর প্রতি ভালবাসা প্রকাশ করতে পারেনা। যারা প্রকাশ করতে পারেনা তারা নিজেদের বাঘ দাবী করে আর যারা প্রকাশ করতে পারে সমাজ তাদেরকে বিড়াল উপাধি দেয়।

logo
সম্পাদক ও প্রকাশক মো: মনিরুজ্জামান মনির